দুদিন ৪ ঘণ্টা করে খোলা থাকবে ব্যাংক

প্রকাশকালঃ ২৪ জুলাই ২০২৪ ১১:৫৫ পূর্বাহ্ণ ৬০ বার পঠিত
দুদিন ৪ ঘণ্টা করে খোলা থাকবে ব্যাংক

কোটা সংস্কার আন্দোলন ঘিরে কয়েক দিনের সহিংসতায় স্থবির হয়ে পড়ে জনজীবন। বাধ্য হয়ে কারফিউ জারি করে সরকার। সেনাবাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় পরিস্থিতি এখন অনেকটাই স্বাভাবিক। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, আজ ও  আগামীকাল বৃহস্পতিবার ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ ও নরসিংদীতে কারফিউ বহাল থাকবে সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত। বাকি জেলায় পরিস্থিতি দেখে সিদ্ধান্ত নেবেন জেলা প্রশাসক।

কারফিউ ও সাধারণ ছুটির কারণে টানা তিন দিন বন্ধের পর আজ আগামীকাল বৃহস্পতিবার ব্যাংকের কিছু শাখা খুলেছে। বুধবার (২৪ জুলাই) বেলা ১১টা থেকে বেলা ৩টা পর্যন্ত চলবে এসব শাখা, যেখানে সীমিত পর্যায়ে কিছু সেবা মিলবে। বাংলাদেশ ব্যাংক সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) কাছে পাঠানো নির্দেশনায় এই বার্তা দিয়েছে। পাশাপাশি এমডিদের বলা হয়েছে, বুধবার ব্যাংকের ৫০ শতাংশ শাখা ও বৃহস্পতিবার ৭৫ শতাংশ শাখা খোলা রাখতে হবে।

নির্দেশনায় বলা হয়েছে, কারফিউ শিথিল থাকার সময়ে বেলা ১১টা থেকে বেলা ৩টা পর্যন্ত যথাযথ নিরাপত্তা নিশ্চিত করে নির্ধারিত শাখায় সীমিত আকারে ব্যাংকিং সেবা প্রদান করতে হবে। ব্যাংকগুলো তাদের সুবিধামতো শাখা খোলা রাখার উদ্যোগ নেবে।
এদিকে ব্যাংক খোলার সিদ্ধান্তের পর ইন্টারনেট প্রাপ্তি সাপেক্ষে শেয়ারবাজারেও লেনদেন চালুর ঘোষণা দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সংস্থাটির মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম আজ রাতে এক খুদে বার্তায় জানান, ইন্টারনেট চালু সাপেক্ষে বুধবার শেয়ারবাজারে বেলা ১১টা থেকে বেলা ২টা পর্যন্ত লেনদেন চলবে।  

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, সীমিত ব্যাংকিং সুবিধা বলতে মৌলিক ব্যাংকিং, অর্থাৎ টাকা জমা ও উত্তোলনের সুবিধাকে ইঙ্গিত করা হয়েছে। ঋণপত্র, পে–অর্ডার, হিসাব খোলাসহ অন্যান্য সেবা এ সময়ে মিলবে না। ব্যাংকগুলো শুধু মৌলিক সেবা দেওয়ার সঙ্গে যুক্ত কর্মকর্তাদের অফিসে আনার উদ্যোগ নেবে।