সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শিকলবাহা:

প্রকাশকালঃ ৩০ মে ২০২৪ ০১:১৮ অপরাহ্ণ ৫৭০ বার পঠিত
সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শিকলবাহা:

ঢাকা প্রেসঃ
শুনতে কি পাও!
খ্যাত নির্মাতা কামার আহমাদ সাইমনের নির্মিত শিকলবাহা এশিয়ার অন্যতম বৃহত্তম চলচ্চিত্র উৎসব, সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের গোল্ডেন গবলেট-এর মূল প্রতিযোগিতায় নির্বাচিত হয়েছে। এটি বাংলাদেশের জন্য একটি গর্বের মুহূর্ত, কারণ এই বিভাগে শিকলবাহা ছাড়াও আর কোন বাংলাদেশী চলচ্চিত্র স্থান পায়নি।

 


উইডেম্যান ব্রোস (জার্মানি) এবং স্টুডিও বিগিং (বাংলাদেশ) এর যৌথ প্রযোজনায় নির্মিত এই ছবিতে অভিনয় করেছেন নতুন মুখ ফৌজিয়া করিমশিকলবাহা-র বাংলাদেশী প্রযোজক সারা আফরীন জানিয়েছেন, ইউরোপীয় প্রোগ্রামাররা ছবিতে হিজাব দেখে আপত্তি জানিয়েছিলেন। তাই তারা এশিয়ার বৃহত্তম চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতায় অংশগ্রহণের সিদ্ধান্ত নেন।

শিকলবাহা ১৪ জুন থেকে ২৩ জুন চীনের সাংহাই শহরে অনুষ্ঠিতব্য সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে। এই উৎসবে মোট ১০৫টি দেশ থেকে ৩,৭০০ টিরও বেশি চলচ্চিত্র জমা পড়েছিল। মূল প্রতিযোগিতায় শিকলবাহা ছাড়াও আরও ১৩টি চলচ্চিত্র নির্বাচিত হয়েছে, যার মধ্যে রয়েছে স্পেন, আর্জেন্টিনা, জার্মানি, ফ্রান্স, ইতালি, জাপান, রাশিয়া, কাজাখস্তান এবং ইরানের ছবি।

শিকলবাহা-র এই সাফল্য বাংলাদেশের চলচ্চিত্র শিল্পের জন্য একটি গুরুত্বপূর্ণ অর্জন। এটি আন্তর্জাতিক মঞ্চে বাংলাদেশী চলচ্চিত্রের মান ও সম্ভাবনাকে তুলে ধরে।