জাতীয়করণের দাবিতে রাস্তা বন্ধ করে মাধ্যমিকের শিক্ষকদের অবস্থান

প্রকাশকালঃ ১৭ জুলাই ২০২৩ ০৭:০২ অপরাহ্ণ ২১৯ বার পঠিত
জাতীয়করণের দাবিতে রাস্তা বন্ধ করে মাধ্যমিকের শিক্ষকদের অবস্থান

জাতীয়করণের দাবিতে আন্দোলনরত মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকরা জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান নিয়েছেন। আজ সোমবার (১৭ জুলাই) দুপুর সাড়ে ১২টার দিকে জাতীয় ঈদগাহের গেটে কদম ফোয়ারা এলাকায় অবস্থান নিতে গেলে সেখান থেকে তাদের সরিয়ে দেয় পুলিশ। এ সময় পুলিশে সঙ্গে আন্দোলনকারীদের ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। এতে এই সড়কে কিছুক্ষণ যানচলাচল বন্ধ থাকে।

পরে দুপুর ১টার দিকে পুলিশ তাদের সরিয়ে যান চলাচল শুরু করলেও পরে শিক্ষকরা ব্যারিকেড দেন। জাতীয়করণের দাবিতে ১১ জুলাই থেকে তারা বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ) এর ব্যানারে এ কর্মসূচি শুরু করেন।


শিক্ষক নেতারা বলেন, এমপিওভুক্ত শিক্ষকরা ২৫ শতাংশ উৎসব ভাতা, ১ হাজার টাকা বাড়ি ভাড়া এবং ৫০০ টাকা চিকিৎসা ভাতা পান। অথচ একই কারিকুলামের অধীন একই কাজে নিয়োজিত থেকেও আর্থিক সুবিধার ক্ষেত্রে সরকারি ও বেসরকারি শিক্ষক-কর্মচারীদের মধ্যে রয়েছে পাহাড়সম বৈষম্য।

তারা বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে হলে শিক্ষাকে অগ্রাধিকার দিতেই হবে। শিক্ষাব্যবস্থা স্মার্ট করতে হলে দরকার স্মার্ট শিক্ষক। তাই স্মার্ট শিক্ষক পেতে শিক্ষার বিনিয়োগ বৃদ্ধিসহ মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের কোনো বিকল্প নেই। জাতীয়করণের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।