টাইব্রেকারে সুইজারল্যান্ডকে হারিয়ে সেমিতে ইংল্যান্ড

প্রকাশকালঃ ০৭ জুলাই ২০২৪ ১০:৪৭ পূর্বাহ্ণ ৫১৩ বার পঠিত
টাইব্রেকারে সুইজারল্যান্ডকে হারিয়ে সেমিতে ইংল্যান্ড

উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালের ম্যাচে টাইব্রেকারে সুইজারল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে পৌঁছে গেছে ইংল্যান্ড। শনিবার (৬ জুলাই) দিবাগত রাতে ডুসেলডর্ফে নির্ধারিত সময় ১-১ গোলে ড্র থাকায়, ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। যোগ করা সময়েও খেলার ফলাফল নির্ধারিত না হওয়ায় শেষ পর্যন্ত ম্যাচের ভাগ্য গড়ায় টাইব্রেকারে।

টাইব্রেকারে একটি শট ঠেকিয়ে ব্যবধান গড়ে দেন জর্ডান পিকফোর্ড। শেষ পর্যন্ত সুইসদের আশা গুঁড়িয়ে আসরের শেষ চারে উঠলো গ্যারেথ সাউথগেটের দল।

পুরো ম্যাচে প্রথম অন টার্গেট শট এসেছে ৫০ মিনিটে এসে। প্রথমার্ধের পুরোটা সময় দুই দলই হতাশ করেছে এলোমেলো ফুটবলে। অন টার্গেট শট হয়নি একটিও।

ম্যাচের প্রাণ ফেরে দ্বিতীয়ার্ধের ৯ম মিনিটে। এমবোলোর গোলে লিড নেয় সুইসরা। ৭৫ মিনিটে সুইসদের গোলের পর সাকার গোলে ঠিক ৫ মিনিট পরেই সমতায় ফেরে ইংলিশরা। নির্ধারিত সময়ে ছিলো ১-১ গোলে সমতা। অতিরিক্ত ৩০ মিনিটেও ইংল্যান্ড ব্যস্ত ছিলো রক্ষণ সামলানো নিয়ে। অপরদিকে বেশ কয়েকটি সুযোগ নষ্ট করে সুইসরা। শেষ পর্যন্ত পেনাল্টিতেই হয় ম্যাচের ফয়সালা। শেষ হাসি হাসে ইংল্যান্ড।

পুরো ম্যাচে দুদলই আক্রমণ ও লড়াইয়ে ছিল প্রায় সমানে সমান। ম্যাচের ৫২ ভাগ সময় বল দখলে রাখে ইংল্যান্ড। সুইসরা রাখে ৪৮ ভাগ। এই সময়ে ইংলিশদের ১৩ বার আক্রমণের বিপরীতে ১১ বার আক্রমণে যায় সুইজারল্যান্ড।

উল্লেখ্য, আগামী বুধবার (১০ জুলাই) দিবাগত রাতে ডর্টমুন্ডের সিগনাল ইদুনা পার্কে নেদারল্যান্ডস-তুরস্ক ম্যাচের জয়ী দলের বিপক্ষে সেমিফাইনালে মাঠে নামবে ইংলিশরা।