টি-টোয়েন্টি সিরিজে দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করেছে সফরকারী অস্ট্রেলিয়া

প্রকাশকালঃ ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১১:৪৮ পূর্বাহ্ণ ১৯৯ বার পঠিত
টি-টোয়েন্টি সিরিজে দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করেছে সফরকারী অস্ট্রেলিয়া

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করেছে সফরকারী অস্ট্রেলিয়া। পেসার শন অ্যাবট ও ওপেনার ট্রাভিস হেডের ব্যাটিং নৈপুণ্যে রবিবার রাতে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়া ৫ উইকেটে হারায় দক্ষিণ আফ্রিকাকে। প্রথম দুই ম্যাচ যথাক্রমে ১১১ রানে ও ৮ উইকেটে জিতেছিল অজিরা। ফলে তিন ম্যাচের সিরিজে দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করল মিচেল মার্শ বাহিনী।

ডারবানে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নামে দক্ষিণ আফ্রিকা। ১২ রানে ২ উইকেট হারিয়ে শুরুতে চাপে পড়লেও তৃতীয় উইকেটে ৩৪ বলে ৫৮ রান তুলে দলকে লড়াইয়ে ফেরান ওপেনার রেজা হেনড্রিক্স ও অধিনায়ক অ্যাইডেন মার্করাম। মার্করাম ২৩ বলে ৪১ রান করেন। ৩০ বলে ৪২ রান করেন হেনড্রিক্স।


তাদের বিদায়ের পর মিডল অর্ডারে দক্ষিণ আফ্রিকার রানের চাকা ঘুড়িয়েছেন ট্রিস্টান স্টাবস ও অভিষিক্ত ডোনোভান ফেরেইরা। ১৬ বলে ২৫ রান করে আউট হন স্টাবস। ইনিংসের শেষ ওভারে আউট হওয়ার আগে একটি চার ও পাঁচটি ছক্কায় ২১ বলে ৪৮ রান করেন ফেরেইরা। শেষ পর্যন্ত ২০ ওভারে ৮ উইকেটে ১৯০ রানের সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা।


অস্ট্রেলিয়ার অ্যাবট ৩১ রানে ৪ উইকেট নেন। ১৯১ রানে লক্ষ্যে খেলতে নেমে প্রথম বলেই বিদায় নেন অস্ট্রেলিয়ার ওপেনার ম্যাথু শর্ট। তিন নম্বরে নেমে ১৫ রানে আউট হন আগের দুই ম্যাচে হাফসেঞ্চুরি করা অজি অধিনায়ক মিচেল মার্শ। ৪৩ রানে ২ উইকেট পতনের পর তৃতীয় উইকেট জুটি বাঁধেন ট্রাভিস হেড ও জশ ইংলিশ। ৪৩ বলে ৮৫ রান যোগ করে দলের জয়ের পথ তৈরি করেন হেড ও ইংলিশ।

২২ বলে ৪২ রান তুলে থামেন ইংলিশ। তবে দলকে জয়ের কাছে পৌঁছে দিয়ে আউট হন হেড। সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও শেষ পর্যন্ত  ৪৮ বলে আটটি চার ও ছয়টি ছক্কায় ৯১ রান করে আউট হন হেড। শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ার জয় নিশ্চিত করেন মার্কাস স্টয়নিস ও অ্যাস্টন টার্নার। স্টয়নিস ২১ বলে ৩৭ ও টার্নার ২ রানে অপরাজিত থাকেন। ম্যাচসেরা হন অস্ট্রেলিয়ার হেড ও সিরিজসেরা হন মার্শ।