টানা বর্ষণে কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি পেয়েছে

প্রকাশকালঃ ০২ জুলাই ২০২৪ ১২:৫৫ অপরাহ্ণ ৬২২ বার পঠিত
টানা বর্ষণে কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি পেয়েছে

ঢাকা প্রেস
কাপ্তাই প্রতিনিধি 


কাপ্তাই, রাঙামাটি: টানা বর্ষণের ফলে রাঙামাটির কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পেয়েছে। এর ফলে কর্ণফুলী বিদ্যুৎ কেন্দ্রে (কপাবিকে) বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি পেয়েছে। বর্তমানে কেন্দ্রের ৫টি ইউনিটের মধ্যে ৪টি ইউনিট থেকে মোট ১৬৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে।

 

 

বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধির কারণ:

টানা বর্ষণের কারণে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পেয়েছে। বর্তমানে হ্রদের পানি ৮৩.৬৯ ফুট এমএসএল (মীন সি লেভেল) পর্যন্ত উঠেছে, যা রুলকার্ভ অনুযায়ী নির্ধারিত ৮৪.১৬ ফুটের চেয়ে কম। তবে গত কয়েকদিনের মধ্যে এটি সর্বোচ্চ পানির লেভেল। হ্রদের পানি ধারণ ক্ষমতা ১০৯ ফুট এমএসএল।

কেন্দ্রের ৫টি ইউনিটের মধ্যে ৪টি ইউনিট চালু রয়েছে। ১ ও ২ নম্বর ইউনিট থেকে ৮৪ মেগাওয়াট এবং ৪ ও ৫ নম্বর ইউনিট থেকে ৮০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে।
 

বর্তমান পরিস্থিতি:

বর্তমানে কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রে মোট ১৬৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। এটি চলতি বছরের সর্বোচ্চ উৎপাদন। পানির পরিমাণ আরও বৃদ্ধি পেলে বিদ্যুৎ উৎপাদন আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। কেন্দ্রের ৩ নম্বর ইউনিট বর্তমানে বন্ধ রয়েছে।

 

কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্র দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্র। কেন্দ্রের ৫টি ইউনিটের মোট উৎপাদন ক্ষমতা ২৩০ মেগাওয়াট। পানির পরিমাণ বেশি থাকলে এবং সকল ইউনিট চালু থাকলে সর্বোচ্চ ১৪২ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব।