জাবি শিক্ষার্থীদের কোটা সংস্কারের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

প্রকাশকালঃ ১০ জুলাই ২০২৪ ০১:৩৪ অপরাহ্ণ ৫৯৮ বার পঠিত
জাবি শিক্ষার্থীদের কোটা সংস্কারের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

সব ধরনের সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের এক দাবিতে বিক্ষোভ মিছিল ও ঢাকা-আরিচা মহাসড়কে অবরোধ কর্মসূচি পালন করছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। পূর্বঘোষণা অনুযায়ী আজ বুধবার (৯ জুলাই) সকাল সাড়ে ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে অবরোধ শুরু করেন। এতে সড়কের উভয় লেনে দূরপাল্লার বাসসহ অন্যান্য যানবাহন আটকে পড়ে যানজটের সৃষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়েন যাত্রীরা।


এ-সময় শিক্ষার্থীরা ‘সংবিধানের/মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘দালালি না রাজপথ, রাজপথ রাজপথ,’ ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে’, ‘কোটা প্রথা, বাতিল চাই বাতিল চাই’, ‘কোটা প্রথার বিরুদ্ধে, ডাইরেক্ট একশন’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাই নাই’'- ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

 

অবরোধে আটকা পড়া দূরপাল্লার বাসের সহকারী আবিদ বলেন, ‘গরমের মধ্যে অবরোধের মধ্যে যাত্রীসহ আটকে গেছে বাস। জানি না এই অবরোধ কখন শেষ হবে।’ ঢাকা-আরিচা মহাসড়কে অবরোধ চলাকালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আহসান লাবীব বলেন, ‘আমরা শিক্ষার্থীদের পক্ষে আজ রায় চাই। যদি বৈষম্যের বিরুদ্ধে এবং শিক্ষার্থীদের পক্ষে রায় দেওয়া হয় তাহলে আমরা আমাদের অবরোধ তুলে ফেলব। অন্যথায় পুরো বাংলাদেশ অচল করে দেবে শিক্ষার্থীরা।’