গ্যাস সংকট কাটতে সময় লাগবে আরও এক সপ্তাহ

প্রকাশকালঃ ১৬ জুলাই ২০২৪ ০৪:২১ অপরাহ্ণ ৩৬৩ বার পঠিত
গ্যাস সংকট কাটতে সময় লাগবে আরও এক সপ্তাহ

গ্যাস সংকট কাটতে সময় লাগবে আরও এক সপ্তাহ, চট্টগ্রামের ভাসমান এলএনজি টার্মিনাল আবারও ক্ষতিগ্রস্ত হওয়ায় ব্যাহত হচ্ছে সরবরাহ। সোমবার (১৫ জুলাই) সন্ধ্যায় সৌরবিদ্যুৎ নিয়ে কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ এর সঙ্গে পিটি পারটামিনা পাওয়ার ইন্ডোনেশিয়া কোম্পানির এক সমঝোতা স্বারক অনুষ্ঠান শেষে এ কথা জানান জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ। 


তিনি বলেন, ঠিক করার জন্য সিঙ্গাপুর থেকে আসছে একটি টিম। চট্টগ্রামের মাতাবাড়িতে ৫০ কোটি ডলার ব্যয়ে ৫০০ মেগাওয়াট সৌরবিদ্যুত প্রকল্প উন্নয়নে কাজ করবে ইন্দোনেশিয়ার পিটি পারটামিনা পাওয়ার কোম্পানি। এসময় প্রতিমন্ত্রী বলেন, ২০৪১ সালে ৪০ শতাংশ নবায়নযোগ্য জ্বালানি লক্ষ্যমাত্রা অর্জনে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছি। এর ধারাবাহিকতায় ২০৩০ সালে ১২ হাজার নবায়নযোগ্য জ্বালানি উৎপাদন সক্ষমতা অর্জনের লক্ষ্য রয়েছে সরকারের। 

 

অনুষ্ঠানে বাংলাদেশে অবস্থানরত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত হারতানতো সুবোলো বলেন, আমাদের সামনের দিনে সৌরবিদ্যুত বড় চ্যালেঞ্জের। আমরা এই খাতে বাংলাদেশে অবকাঠামো সহায়তা করতে আগ্রহী। বিশেষ করে টেকসই ও সৌরবিদ্যুত জ্বালানির ক্ষেত্রে মাতারবাড়ির এই ৫০০ মেগাওয়াট প্রকল্প যুগান্তকারী সূচনা হয়ে থাকবে। বাংলাদেশ সহায়তায় আমরা এই প্রকল্প সম্পূর্ণ করতে কাজ করব। সামনের দিনে আরও বেশি উন্নয়নের অংশিদার হিসাবে কাজ করতে প্রস্তুত।