আজ থেকে শুরু চ্যাম্পিয়নস লিগ

প্রকাশকালঃ ১৯ সেপ্টেম্বর ২০২৩ ০১:১৬ অপরাহ্ণ ১৬৭ বার পঠিত
আজ থেকে শুরু চ্যাম্পিয়নস লিগ

উরোপিয়ান ক্লাব ফুটবলের সর্বোচ্চ আসর চ্যাম্পিয়নস লিগের পর্দা উঠছে আজ থেকে। গ্রুপ পর্বের ফরম্যাটে এটাই সর্বশেষ আসর। আগামী মৌসুম থেকে নতুন ফরম্যাটের নতুন যুগে প্রবেশ করতে যাচ্ছে ফুটবলের অন্যতম আকর্ষণীয় এই প্রতিযোগিতা। নতুন ফরম্যাটে ৩২ ক্লাবের পরিবর্তে দলসংখ্যা বেড়ে দাঁড়াবে ৩৬-এ।

অংশগ্রহণকারী প্রতিটি দল সিঙ্গেল লিগ পদ্ধতিতে খেলবে। এর ফলে প্রতিটি দল খেলবে আটটি ম্যাচ। বর্তমান ফরম্যাটে প্রতি গ্রুপে একটি দল ছয়টি ম্যাচ খেলার সুযোগ পায়। ২০২১ সালে বিশ্বের শীর্ষ ১২টি ক্লাব বিতর্কিত সুপার লিগের পরিকল্পনার সাথে একমত পোষণ করার পর থেকে উয়েফা নড়েচড়ে বসে।


তখন থেকেই ইউরোপীয় সর্বোচ্চ সংস্থা কিভাবে ক্লাব ফুটবলকে আরো আকর্ষণীয় করা যায় সেই চিন্তা করতে থাকে। তারই ফলশ্রুতিতে নতুন ফরম্যাটে চ্যাম্পিয়নস লিগকে আরো বেশি আকর্ষণীয় করার লক্ষ্য স্থির করা হয়।


প্রায় দুই দশক আগে যে ফরম্যাটে চ্যাম্পিয়নস লিগ শুরু হয়েছিল তাতে আট গ্রুপে চারটি করে দল অংশ নেয়। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুটি দল শেষ ১৬তে খেলার যোগ্যতা অর্জন করে।

গত বছর মে মাসে চ্যাম্পিয়নস লিগের নতুন ফরম্যাটে যখন চূড়ান্ত হয় তখন উয়েফা সভাপতি আলেক্সান্ডার সেফেরিন বলেছিলেন, ‘নতুন ফরম্যাটে প্রতিটি দলের জন্য একটি ভারসাম্যপূর্ণ পরিস্থিতি বজায় থাকায় আমরা খুশি। এর মাধ্যমে ক্লাবগুলোর মধ্যে প্রতিদ্বন্দ্বিতা আরো বাড়বে।’