চাঙা ঢাকার শেয়ারবাজার মূল্যবৃদ্ধিতে বিমা কোম্পানির

প্রকাশকালঃ ০৮ জুন ২০২৩ ১২:০৮ অপরাহ্ণ ৯৩ বার পঠিত
চাঙা ঢাকার শেয়ারবাজার মূল্যবৃদ্ধিতে বিমা কোম্পানির

ঢাকার শেয়ারবাজারে আজ দিনের লেনদেনের প্রথম আধা ঘণ্টায় সব সূচকের উত্থান হয়েছে। বিমা ও খাদ্য খাতের কোম্পানি মূল্যবৃদ্ধিতে এগিয়ে আছে। ফলে প্রথম ৩০ মিনিটে সূচক ও লেনদেন ঊর্ধ্বমুখী।  

ঢাকার শেয়ারবাজারে আজ তিনটি সূচকেরই উত্থান হয়েছে। ১০টা ৩২ মিনিট পর্যন্ত প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৫ দশমিক ৩১ পয়েন্ট, ডিএসইএস সূচক বেড়েছে ৩ পয়েন্ট আর ডিএস ৩০ সূচক বেড়েছে ৩ দশমিক ৫৩ পয়েন্ট।

দিনের প্রথম ৩২ মিনিটে আজ ২৩৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের শীর্ষ তালিকায় আছে বিমা কোম্পানির শেয়ার। প্রথম স্থানে আছে ফারইস্ট লাইফ, এই কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ২৩ কোটি টাকার, এরপর আছে সিএলআইসিএল, এই কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে প্রায় ১৬ কোটি টাকার; তৃতীয় স্থানে আছে মেঘনা লাইফ, এই কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১৫ কোটি ৫০ লাখ টাকার।


লেনদেনের তালিকায় প্রথম ১০টি কোম্পানির মধ্যে সাতটি কোম্পানিই বিমা খাতের।

বাজেটের পর এ সপ্তাহে শেয়ারবাজারের লেনদেনে নতুন করে গতি এসেছে। শেয়ারবাজার নিয়ে বাজেটে খারাপ কিছু নেই, এতেই বিনিয়োগকারীরা আশ্বস্ত হয়েছেন। কারণ, বাজেটের আগে শোনা গিয়েছিল, শেয়ারবাজারে বিনিয়োগ করে করদাতা বিনিয়োগজনিত যে কর রেয়াত সুবিধা ছিল, তা তুলে নেওয়া হবে। কিন্তু সেটি হয়নি। তার প্রভাবে শেয়ারবাজারে গতি আসে, যদিও মঙ্গলবার বিনিয়োগকারীরা মুনাফা তুলে নেওয়ায় সেদিন বড় দরপতন হয়। তা সত্ত্বেও সেদিন ঢাকার শেয়ারবাজারে এক হাজার ৮৬ কোটি টাকার লেনদেন হয়।

এ সপ্তাহের বেশ কয়েক দিন ঢাকার শেয়ারবাজারে এক হাজার কোটি টাকার বেশি লেনদেন হয়েছে।