হায়াও মিয়াজাকি দ্বিতীয়বার অস্কার জিতেছেন!

প্রকাশকালঃ ১১ মার্চ ২০২৪ ১২:৩৭ অপরাহ্ণ ১৩৬ বার পঠিত
হায়াও মিয়াজাকি দ্বিতীয়বার অস্কার জিতেছেন!

জাপানের বিখ্যাত অ্যানিমেটর হায়াও মিয়াজাকি দুই দশকেরও বেশি সময় পর তার 'দ্য বয় অ্যান্ড দ্য হেরন' ফিল্মের জন্য দ্বিতীয়বার অস্কার জিতেছেন। সোমবার ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানা যায়, ডিজনির 'এলিমেন্টাল' ও সনির 'স্পাইডার-ম্যান: একরোস দ্য স্পাইডার-ভার্সকে' পরাজিত করে মিয়াজাকি সেরা অ্যানিমেটেড ফিচার ফিল্মের পুরস্কার জিতেছেন।


'দ্য বয় অ্যান্ড দ্য হেরন' দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় একটি রহস্যময় কল্পনার জগতে তার মাকে খুঁজতে থাকা এক ছোট ছেলের গল্প। গেঞ্জাবুরো ইয়োশিনোর ১৯৩৭ সালের উপন্যাস 'হাউ ডু ইউ লিভ?' এবং মিয়াজাকির নিজের জীবনের অভিজ্ঞতা থেকে অনুপ্রাণিত এই ফিল্মটি। মিয়াজাকির পরিবারও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বাস্তুচ্যুত হয়েছিলো, যা ফিল্মের মূল চরিত্রদের সাথেও দেখানো হয়েছে। এই ফিল্মটি বানাতে প্রায় এক দশক সময় লেগেছে এবং গত বছর মুক্তির পর এটি প্রায় ১৬৭ মিলিয়ন ডলারেরও বেশি আয় করেছে।


বয়সের কারণে ৮৩ বছর বয়সী মিয়াজাকি এবারের ৯৬তম একাডেমি অ্যাওয়ার্ডসে উপস্থিত থাকতে পারেননি। তিনি একমাত্র জাপানিজ ডিরেক্টর যিনি অ্যানিমেটেড ফিচার ফিল্মের জন্য অস্কার পেয়েছেন। এর আগে তিনি ২০০২ সালে 'স্পিরিটেড অ্যাওয়ে' ফিল্মের জন্য তার প্রথম অস্কার জিতেছিলেন। এই অস্কার জয় মিয়াজাকির দীর্ঘ ও ঐতিহাসিক কর্মজীবনের জন্য একটি যোগ্য প্রাপ্তি। তার অ্যানিমেশনগুলি বিশ্বজুড়ে দর্শকদের কল্পনা ও হৃদয় ছুঁয়ে গেছে এবং 'দ্য বয় অ্যান্ড দ্য হেরন' তার অনবদ্য প্রতিভার আরেকটি উজ্জ্বল উদাহরণ।