৪১ হাজার ফুট উঁচুতে উড়া বিমান থেকে লাফ দেবেন এক বাংলাদেশি

প্রকাশকালঃ ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৫:৪৭ অপরাহ্ণ ২৩৬ বার পঠিত
৪১ হাজার ফুট উঁচুতে উড়া বিমান থেকে লাফ দেবেন এক বাংলাদেশি

আকাশে উড়ে যাওয়া বিমান, ছোটবেলা থেকেই কত কৌতূহলের বিষয়! আজকাল মানুষকেও পাখির মতো উড়তে দেখা যায়। প্যারাস্যুট বেঁধে বিমান থেকে ঝাঁপ দেওয়া, হাওয়ায় ভেসে নীচে নামা - স্কাইডাইভিং নামের এই রোমাঞ্চকর খেলাটি দিন দিন জনপ্রিয় হচ্ছে।

বাংলাদেশি স্কাইডাইভার আশিক চৌধুরী এই খেলার একজন দক্ষ খেলোয়াড়। আগামী মে মাসে তিনি ৪১ হাজার ফুট উঁচুতে উড়ে যাওয়া বিমান থেকে লাফ দেবেন। পিঠে থাকবে প্যারাস্যুট, হাতে থাকবে আমাদের গর্বের লাল-সবুজ পতাকা। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস গড়তে চান তিনি।

এই সাহসী পদক্ষেপের জন্য আশিক যুক্তরাষ্ট্রের একটি এয়ারফিল্ডে প্রস্তুতি নিচ্ছেন। কারণ, সাধারণত বাণিজ্যিক উড়োজাহাজ ৩৫ হাজার ফুটের নিচ দিয়ে চলাচল করে। এর ওপরে উঠতে বিশেষায়িত বিমান এবং অনুকূল আবহাওয়ার প্রয়োজন, যা এই এয়ারফিল্ডে পাওয়া যায়।

চাঁদপুরে জন্মগ্রহণ করলেও আশিকের বেড়ে ওঠা যশোরে। সিলেট ক্যাডেট কলেজ থেকে এইচএসসি পাস করে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএতে ভর্তি হন। স্নাতক শেষে একটি বেসরকারি আর্থিক প্রতিষ্ঠানে চাকরি শুরু করেন।

২০১২ সালে আশিক প্রথমবার স্কাইডাইভিং করেন। যুক্তরাজ্যের ব্র্যাকলি শহরের হিনটন স্কাইডাইভিং সেন্টারে দুজন প্রশিক্ষিত স্কাইডাইভারের সহায়তায় তিনি এই রোমাঞ্চকর অভিজ্ঞতা লাভ করেন।

২০১৪ সালে আশিক একটি প্রাইভেট পাইলট প্রশিক্ষণ স্কুলে ভর্তি হন। এক বছরের প্রশিক্ষণ শেষে তিনি একজন পাইলট হিসেবেও যোগ্যতা অর্জন করেন।

আশিক চৌধুরীর স্কাইডাইভিংয়ের প্রতি আগ্রহ এবং সাহসিকতা আমাদের সকলের জন্য অনুপ্রেরণা। তার এই অসাধারণ প্রচেষ্টা সফল হোক।