স্বজনদের কবর পাহারায় এলাকাবাসী কঙ্কাল চুরির ভয়ে

প্রকাশকালঃ ২১ মে ২০২৩ ০৬:০২ অপরাহ্ণ ১৬৪ বার পঠিত
স্বজনদের কবর পাহারায় এলাকাবাসী কঙ্কাল চুরির ভয়ে

গাইবান্ধার গোবিন্দগঞ্জে একটি চক্র কবর থেকে কঙ্কাল চুরি করে তা মোটা অর্থের বিনিময়ে পাচার করছে বলে অভিযোগ পাওয়া গেছে। উপজেলার কামারদহ ইউনিয়নের বক্সিচর উত্তর পাড়া গ্রামের স্থানীয় বাসিন্দারা জানান, কঙ্কাল চোর চক্র চুরির জন্য ছুটির দিন কিংবা দুর্যোগপূর্ণ আবহওয়ার সময় বেছে নিচ্ছে। গভীর রাত কিংবা ভোর রাতে চুরিগুলো হচ্ছে।

এলাকার কবরস্থান থেকে গত শুক্র ও শনিবার অন্তত সাতটি কবর থেকে কঙ্কাল চুরি হয়ে গেছে।

কঙ্কাল চুরির খবরটি ছড়িয়ে পড়ার পর স্বজনদের কবর পাহারা দিচ্ছেন এলাকাবাসী। 


স্থানীয়রা জানান, গতকাল শনিবার সকালে স্থানীয়রা প্রথমে একটি কবর খোঁড়া দেখে তারা মনে করেন শেয়াল বা কুকুর কবরটি খুঁড়েছে। কিন্ত একে একে আরো ৬টি কবর খোঁড়া দেখে তারা। তারা তদন্ত করে কঙ্কাল চুরির সাথে জড়িতদের আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন।

ব্যবসায়ী মনজুর হাবীব বলেন, সাধারণত একাডেমিক কাজে কঙ্কাল ব্যবহার হয়। চোররা এগুলো চুরি করে সংশ্লিষ্টদের কাছে বেঁচে দিচ্ছেন। অন্যদিকে একশ্রেণির মানুষ ধর্মের নামে মানুষকে বিভ্রান্ত করতে কঙ্কাল ব্যবহার করে। বজ্রপাতে নিহত কিংবা ধর্মপ্রাণ কোনো ব্যক্তির কবরের ওপর এদের টার্গেট থাকে বেশি।

ধারণা করা হচ্ছে, আরো কঙ্কাল ইতিমধ্যে চুরি হয়েছে যা আমাদের অজানা।


রবিবার কামারদহ ইউপি চেয়ারম্যান তৌকির হাসান রচি বলেন, আমি ঘটনাস্থল পরিদর্শন করে বিষয়টি থানায় জানিয়েছি।

গোবিন্দগঞ্জ থানার তদন্ত কর্মকর্তা বুলবুল ইসলাম জানান, কবর থেকে কঙ্কাল চুরির ব্যাপারে মৌখিক অভিযোগ পেয়েছি। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। ঘটনার কিছু কিছু সত্যতা পাওয়া গেছে।

তদন্ত সাপেক্ষে পুরো বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।