মানুষের সব অধিকার কেড়ে নেওয়া হয়েছে বললেন জামায়াতের ভারপ্রাপ্ত আমির

প্রকাশকালঃ ৩১ আগu ২০২৩ ০২:১৪ অপরাহ্ণ ১৫৪ বার পঠিত
মানুষের সব অধিকার কেড়ে নেওয়া হয়েছে বললেন জামায়াতের ভারপ্রাপ্ত আমির

দেশে বর্তমানে মানবাধিকার বলতে কিছু নেই। মানুষের বেঁচে থাকার অধিকার, গণতান্ত্রিক অধিকার, স্বাধীনভাবে মতপ্রকাশ, ভোটাধিকারসহ সবকিছুই কেড়ে নেওয়া হয়েছে। এ দুঃশাসন আর চলতে পারে না বলে মন্তব্য করেছেন জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমির ও সাবেক সংসদ সদস্য মুজিবুর রহমান।

‘গুমের শিকার ব্যক্তিদের স্মরণে আন্তর্জাতিক দিবস’ উপলক্ষে আজ বুধবার গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে জামায়াতের ভারপ্রাপ্ত আমির এ মন্তব্য করেন।

জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংগঠনের উদ্ধৃতি দিয়ে বিবৃতিতে জামায়াতের ভারপ্রাপ্ত আমির বলেন, বর্তমান সরকারের শাসনামলে গত সাড়ে ১৪ বছরে বাংলাদেশে রাজনৈতিক নেতা-কর্মী, ছাত্র, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি-পেশার ৬৪৫ জনকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য পরিচয় দিয়ে সাদাপোশাকধারী ব্যক্তিরা অপহরণ করে গুম করেছেন। এশিয়ান হিউম্যান রাইটস কমিশনের (এএইচআরসি) হিসাবে এখনো ১৫৩ ব্যক্তি নিখোঁজ, যাঁরা গত ১৩ বছরে বিভিন্ন সময়ে গুম হয়েছেন। হংকংভিত্তিক এই সংস্থার মতে, ২০০৯ থেকে ২০২২ সাল পর্যন্ত বাংলাদেশে ৬২৩ ব্যক্তি গুমের শিকার হয়েছেন। তাঁদের মধ্যে ৮৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। জীবিত অবস্থায় ফিরে এসেছেন বা পরবর্তী সময়ে গ্রেপ্তার দেখানো হয়েছে ৩৮৩ জনকে। তিনজনের বিষয়ে কোনো তথ্যই জানা যায়নি। ২০২২ সালের আগস্ট মাসে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাশেলেত বাংলাদেশ সফর করেন। 


জাতিসংঘের মানবাধিকার পরিষদের গুমবিষয়ক ওয়ার্কিং গ্রুপ বিভিন্ন সময় গুমের শিকার হওয়া ৭৬ জনের একটি তালিকা ২০২১ সালে বাংলাদেশ সরকারকে হস্তান্তর করে।

বিবৃতিতে গুমের শিকার ব্যক্তিদের মধ্যে জামায়াতের সাবেক আমির গোলাম আযমের ছেলে অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহিল আমান আযমী, দলের সাবেক নেতা মীর কাসেম আলীর ছেলে আইনজীবী আরমান আহমদ বিন কাসেম, দলের নেতা জাকির হোসাইন, ছাত্রশিবিরের নেতা আল মোকাদ্দাস ও মোহাম্মদ ওলিউল্লা, বিএনপির নেতা ইলিয়াস আলী ও চৌধুরী আলমের নাম উল্লেখ করেন মুজিবুর রহমান। তিনি বলেন, গুম ও অপহরণের শিকার ব্যক্তিদের পরিবার-পরিজন অত্যন্ত উদ্বেগ ও উৎকণ্ঠার মধ্যে জীবন যাপন করছেন। এখনো অনেকের বাসায় গিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী হয়রানি করছে। গুম হওয়া ব্যক্তিদের মা-বাবা-স্ত্রীসহ আপনজনদের অনেকেই স্বজন হারানোর বেদনায় শোকে অসুস্থ হয়ে পড়েছেন। গুম হওয়া ব্যক্তিদের তাঁদের পরিবারের কাছে ফেরত দেওয়ার জন্য সরকারের কাছে বারবার আবেদন-নিবেদন করেও কোনো ফল পাওয়া যায়নি।

এই দুঃশাসন আর চলতে পারে না বলে মন্তব্য করে জামায়াতের ভারপ্রাপ্ত আমির বলেন, ‘আমি গুম হওয়া মানুষদের প্রতি গভীর উদ্বেগ এবং তাঁদের আত্মীয়স্বজনের প্রতি আন্তরিক সমবেদনা প্রকাশ করছি। বর্তমান এই ফ্যাসিস্ট সরকারের সব অগণতান্ত্রিক কর্মকাণ্ড, গুম, খুন ও জুলুম-নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার হওয়ার জন্য আমি দেশবাসীর প্রতি আহ্বান জানাচ্ছি।’