জাপানি কোম্পানিগুলো দক্ষ বাংলাদেশি কর্মী নিয়োগে আগ্রহী: প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ।

প্রকাশকালঃ ১০ জুন ২০২৪ ১১:২৫ পূর্বাহ্ণ ১০৭৯ বার পঠিত
জাপানি কোম্পানিগুলো দক্ষ বাংলাদেশি কর্মী নিয়োগে আগ্রহী: প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ।

ঢাকা প্রেসঃ
দক্ষ বাংলাদেশি কর্মী নিয়োগ করতে চায় জাপানের কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠান। প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সঙ্গে সাক্ষাতে এ আগ্রহ জানিয়েছেন প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা। পরে জাপানের ঢাকা দূতাবাসের মাধ্যমে প্রস্তাব দিতে বলে মন্ত্রণালয়। তবে যে প্রতিষ্ঠানগুলোর নাম এসেছে তাদের ওয়েবসাইটই খুঁজে পাওয়া যায়নি।

 

 

জাপানের বেসরকারি প্রতিষ্ঠানগুলো বাংলাদেশ থেকে দক্ষ কর্মী এবং স্নাতক ডিগ্রিধারী প্রকৌশলী নিয়োগ করতে আগ্রহী। প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রীর সাথে সাক্ষাত করে এই আগ্রহ প্রকাশ করেছেন প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা। জাপানের সরকারি নিয়োগের মাধ্যমে কর্মী পাঠানো হলেও, বেসরকারি পর্যায়ে নিয়োগের ক্ষেত্রে অভিবাসন নীতি কঠোর। হিকারি রিমাক ইন্টারন্যাশনালের বাংলাদেশ অংশের ব্যবস্থাপনা পরিচালক সাকিব রুশদি বলেছেন, জনসংখ্যা কমে যাওয়ায় জাপানে প্রচুর কর্মী প্রয়োজন এবং তারা বাংলাদেশের শ্রমশক্তি সম্পর্কে ধারণা নিচ্ছে। প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেছেন, জাপানি কোম্পানিগুলো যথাযথ পদ্ধতি অনুসরণ করে আবেদন করতে পারে এবং নিয়োগকারীদের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) ব্যবহারের সুযোগ দেওয়া হবে।

 

জাপানের বিভিন্ন প্রতিষ্ঠানে, দক্ষ কর্মী, স্নাতক ডিগ্রিধারী প্রকৌশলী, কারিগরি ও নির্মাণ শ্রমিক নিয়োগ করা হবে।

কীভাবে আবেদন করবেনঃ প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইটের মাধ্যমে (যদি থাকে) ও জাপানের ঢাকা দূতাবাসের মাধ্যমে এবং প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে।
 

গুরুত্বপূর্ণ তথ্য:

  • জাপানি ভাষা ও কাজের দক্ষতার পরীক্ষায় পাস করতে হবে।
  • অভিবাসন নীতি কঠোর হওয়ায়, বেসরকারি পর্যায়ে নিয়োগের ক্ষেত্রে সুযোগ সীমিত।
  • সতর্ক থাকুন প্রতারণা থেকে।
     

আরও তথ্যের জন্য: 
প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের ওয়েবসাইট: https://probashi.gov.bd/ 
জাপানের ঢাকা দূতাবাসের ওয়েবসাইট: https://www.bd.emb-japan.go.jp/

 

মনে রাখবেন:

এই তথ্যগুলো প্রাথমিক। নিয়োগ প্রক্রিয়া, যোগ্যতা এবং প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে বিস্তারিত জানার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করুন।