দেশে প্রথমবারের মতো ‘জাতীয় প্রবাসী দিবস’

প্রকাশকালঃ ৩০ ডিসেম্বর ২০২৩ ০৬:৩৫ অপরাহ্ণ ১৮৩ বার পঠিত
দেশে প্রথমবারের মতো ‘জাতীয় প্রবাসী দিবস’

‘প্রবাসীর কল্যাণ, মর্যাদা–আমাদের অঙ্গীকার, স্মার্ট বাংলাদেশ গড়ায় তারাও সমান অংশীদার’ প্রতিপাদ্য সামনে রেখে ঢাকা বিমানবন্দরে পালিত হলো প্রবাসী দিবস-২০২৩।

শনিবার (৩০ ডিসেম্বর) ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এবং জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর সার্বিক তত্ত্বাবধানে পরিচালিত প্রবাসী কল্যাণ ডেস্কের উদ্যোগে প্রবাসী দিবস পালন করা হয়।

 যুগ্ম সচিব ও ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের পরিচালক (অর্থ ও কল্যাণ) মো. শোয়াইব আহমাদ খান বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে প্রবাসীদের অসামান্য অবদান রয়েছে। প্রবাসীদের অধিকার রক্ষা এবং প্রবাসী কর্মী ও তাদের কল্যাণ নিশ্চিত করতে হবে।

প্রবাসী কল্যাণ ডেস্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা দেবব্রত ঘোষের জানান, মন্ত্রিপরিষদের সিদ্ধান্ত অনুযায়ী প্রথমবারের মতো সারা দেশে ৩০ ডিসেম্বর জাতীয় প্রবাসী দিবস পালন করা হচ্ছে। সেই পরিপ্রেক্ষিতে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের ব্যবস্থাপনায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরেও প্রবাসী কল্যাণ ডেস্কের আয়োজনে জাতীয় প্রবাসী দিবস ২০২৩ পালনের আয়োজন করা হয়েছে।
 
দিবসটি উদ্‌যাপন উপলক্ষে বিমানবন্দরের প্রবাসী কল্যাণ প্রধান ডেস্কের সামনে এবং আন্তর্জাতিক আগমনের গেটে বিদেশগামী এবং প্রত্যাগত ৫০০ প্রবাসী কর্মীকে ফুলেল সংবর্ধনা দেয়া হয়।
দেবব্রত ঘোষের সমন্বয়ে অনুষ্ঠিত সংবর্ধনা অনুষ্ঠানে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, আইওএম, ব্র্যাক, বায়রা, বিএনএসকে, ওয়্যারবী, ওকাপ, বিএমডিএফ ও অন্যান্য প্রতিষ্ঠান থেকে দেয়া টি-শার্ট, ক্যাপ, ব্যাগ, ফুল, মগ এবং খাদ্যসামগ্রী বিতরণে অংশগ্রহণ করেন মো. শোয়াইব আহমাদ খান।
 
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিভিল অ্যাভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, আইওএম বাংলাদেশ, ব্র্যাক, বায়রা, বিএনএসকে, ওয়্যারবী এবং বিএমডিএফের প্রতিনিধিরা।