প্রথম ইনিংসে ফলোঅন এড়িয়েছে ভারত

প্রকাশকালঃ ১০ জুন ২০২৩ ০১:১১ অপরাহ্ণ ১৩১ বার পঠিত
প্রথম ইনিংসে ফলোঅন এড়িয়েছে ভারত

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের প্রথম ইনিংসে ফলোঅন এড়িয়েছে ভারত। মূলত আজিঙ্কা রাহানে এবং শার্দুল ঠাকুরের জোড়া ফিফটিতে এটা সম্ভব হয়েছে। যেভাবে তাদের উইকেট পতন হচ্ছিল, তাতে ফলোঅনে পড়াও অস্বাভাবিক ছিল না। শেষ পর্যন্ত ভারতের প্রথম ইনিংস থেমেছে ২৯৬ রানে। 

১৭৩ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করবে অস্ট্রেলিয়া। ৫ উইকেটে ১৫১ রান নিয়ে আজ শুক্রবার তৃতীয় দিন শুরু করেছিল ভারত। ৫ রানে অপরাজিত থাকা শ্রীকর ভারত আর কোনো রান যোগ করার আগেই আউট হয়ে যান। এর পরই রাহানের সঙ্গে জুটি বাঁধেন শার্দুল ঠাকুর।


৯২ বলে ফিফটি তুলে নেন রাহানে। তিনি বেশ ভালোভাবেই এগিয়ে যাচ্ছিলেন তিন অঙ্কের দিকে। বাধ সাধেন অজি অধিনায়ক প্যাট কামিন্স। তার বলেই ক্যামেরন গ্রিনের তালুবন্দি হয়ে থামে ১২৯ বলে ১১ চার ১ ছক্কায় ৮৯ রান করা রাহানের ইনিংস।


অন্যদিকে ১০৮ বলে ফিফটি করা শার্দুল ঠাকুর আউট হন ৫১ রানে। এই দুজনের সপ্তম উইকেট জুটিতে আসে ১০৯ রান। শেষদিকে মোহাম্মদ শামি ১৩ রান করেন। ৬৯.৪ ওভার ব্যাট করে ভারত অল-আউট হয় ২৯৬ রানে। প্রথম ইনিংসে ১৭৩ রানের লিড পায় অস্ট্রেলিয়া।

প্যাট কামিন্স নিয়েছেন ৮৩ রানে ৩ উইকেট। ২টি করে উইকেট নিয়েছেন মিচেল স্টার্ক, স্কট বোল্যান্ড আর ক্যামেরন গ্রিন। মাত্র ৪ ওভার বল করে নাথান লায়নও নিয়েছেন ১ উইকেট।