মারা গেছেন হলিউড অভিনেতা ডেভিড ম্যাককালাম

প্রকাশকালঃ ২৭ সেপ্টেম্বর ২০২৩ ০২:১৯ অপরাহ্ণ ২৪০ বার পঠিত
মারা গেছেন হলিউড অভিনেতা ডেভিড ম্যাককালাম

ক সপ্তাহ আগেও পরিবারের সঙ্গে ভালো সময় কাটিয়েছেন হলিউড অভিনেতা ডেভিড ম্যাককালাম। প্রিয়জনেরা সিনেমা নিয়ে অনেক স্মৃতিচারণা করেছেন। জন্মদিন উদ্‌যাপনের সপ্তাহের ব্যবধানে এই অভিনেতা গতকাল মারা গিয়েছেন। তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। পরিবারের পক্ষ থেকে সংবাদ বিজ্ঞপ্তিতে গণমাধ্যমে জানানো হয়, গতকাল সকালে তিনি শান্তিপূর্ণভাবে মারা গেছেন। বার্ধক্যের কারণেই প্রাকৃতিকভাবে ২৫ সেপ্টেম্বর তাঁর মৃত্যু হয়। এ সময় হাসপাতালে তাঁর পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

২০ বছর ধরে তিনি ইচ্ছাকৃতভাবে ভক্তদের কাছে থেকে দূরে ছিলেন। নিজের মতো করেই সময়গুলো কাটিয়েছেন। সর্বশেষ তিনি ২০ বছর আগে এনসিআইএস টিভি সিরিজে অভিনয় করেন। এই সিরিজের নির্বাহী প্রযোজক বিন্ডার ম্যাককালাম ডেডলাইনকে শোক প্রকাশ করে বলেন, ‘ডেভিড ছিলেন অনেক জানাশোনা গুণী ব্যক্তি। তাঁর মধ্যে ভদ্রতা ছিল। সর্বোপরি তিনি একজন পেশাদার অভিনেতা। শুটিংয়ের প্রথম দিন থেকেই তিনি শুটিংয়ে দারুণ সহায়তা করেছেন।’


ডেভিডের বাবা পেশায় ছিলেন ভায়োলিনবাদক। মা গিটার বাজাতেন। শৈশবে গানের মধ্য দিয়েই বেড়ে ওঠেন ডেভিড। একসময় তিনি বাবা-মায়ের পথে হাঁটতে চান। চেয়েছিলেন সানাই বাজাতে। ভর্তি হয়ে যান রয়্যাল একাডেমিতে। কিন্তু বেশি দিন মন টেকেনি। পরে তিনি রয়্যাল একাডেমিতেই অভিনয়ের ওপর পড়তে থাকেন। প্রথম তিনি ১৯৪৬ সালে বিবিসি রেডিওর একটি আয়োজনে অভিনয় করেন। যুক্তরাজ্যে ডজনের বেশি সিনেমায় অভিনয় করার পর ‘বিলি বাড’ সিনেমা দিয়ে প্রথম প্রশংসা পান।

ডেভিড ম্যাককালামের ৫০-এর দশক থেকে নিয়মিত অভিনয় শুরু করেন। তিনি ১৯৬৪ সালে প্রচারিত ‘দ্য ম্যান ফ্রম ইউ এন সি এল ই’ নামের টিভি সিরিজে অভিনয় করে প্রশংসা পান। স্পাই থ্রিলার টিভি সিরিজটি তাঁকে দুইবার এমি মনোনয়ন এনে দেয়। দ্য গ্রেট স্কেপ, বেবি ড্রাইভারসহ একাধিক সিনেমায় অভিনয় করেছেন। তাঁর জন্ম ১৯৩৩ সালে।