রোহিঙ্গা ক্যাম্পের হাজারো ঘর আগুনের তাণ্ডবে পুড়ে ছাই

প্রকাশকালঃ ০৭ জানুয়ারি ২০২৪ ০৮:০৯ পূর্বাহ্ণ ১৮৭ বার পঠিত
রোহিঙ্গা ক্যাম্পের হাজারো ঘর আগুনের তাণ্ডবে পুড়ে ছাই

বাংলাদেশের কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গতকাল শনিবার রাতে ক্যাম্পের ৯ নম্বর সেক্টরে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আগুনে কয়েক হাজার ঘর পুড়ে ছাই হয়ে গেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, শনিবার রাতে ৯ নম্বর সেক্টরের ৫০০৪ নম্বর ক্লাস্টারে একটি ঘরে আগুন লাগে। মুহূর্তের মধ্যে আগুন ছড়িয়ে পড়ে পার্শ্ববর্তী ঘরগুলোতে। আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিস ও স্থানীয়রা চেষ্টা করেও ব্যর্থ হয়। আগুন রাতভর জ্বলতে থাকে।

আগুনে কয়েক হাজার ঘর পুড়ে গেছে। অগ্নিকাণ্ডে হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। তবে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মধ্যে বিপুলসংখ্যক রোহিঙ্গা নারী ও শিশু রয়েছে।

ফায়ার সার্ভিস জানায়, আগুন নিয়ন্ত্রণে আনতে তারা ৯টি ইউনিট কাজ করে। আগুন নিয়ন্ত্রণে আসার পর তারা ক্ষতিগ্রস্ত ঘরগুলোর পরিদর্শন করে।

উখিয়া উপজেলা প্রশাসন জানায়, আগুনের ঘটনায় ক্ষতিগ্রস্তদের মধ্যে শুকনো খাবার, জল ও শিশু খাদ্য বিতরণ করা হয়েছে। ক্ষতিগ্রস্তদের জন্য আশ্রয় কেন্দ্র স্থাপন করা হয়েছে।

এদিকে, রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি টুইটারে এ ঘটনার নিন্দা জানিয়েছেন। তিনি ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন।

অগ্নিকাণ্ডের কারণ এখনও জানা যায়নি। তবে, রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডের ঘটনা নতুন নয়। এর আগেও কয়েক দফায় রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।