পিঁপড়া দূর করার ঘরোয়া কিছু সহজ উপায়

প্রকাশকালঃ ৩০ আগu ২০২৩ ০৪:৪২ অপরাহ্ণ ২৩৭ বার পঠিত
পিঁপড়া দূর করার ঘরোয়া কিছু সহজ উপায়

মাদের রান্নাঘর বা খাবার ঘরে পিঁপড়ার উপদ্রব দেখা যায়। শুধু খাবার ঘর নয়, কাপড়ের ভাঁজে, বইয়ের ভেতরও বাসা বাঁধে এরা। পিঁপড়া দূর করার জন্য বাজারে বিভিন্ন ধরনের ওষুধ পাওয়া যায়। কিন্তু বাড়িতে শিশু থাকলে এগুলো ব্যবহার না করাই ভালো।

পিঁপড়া দূর করার ঘরোয়া কিছু সহজ উপায় চলুন জেনে নেওয়া যাক।


চকের ব্যবহার
পিঁপড়া দূর করার সবচেয়ে সহজ উপায় চকের ব্যবহার। পিঁপড়ার চলাচলের পথে চক দিয়ে দাগ টেনে দিলে বাড়িতে পিঁপড়ার উপদ্রব বন্ধ হবে। কারণ চকের ক্যালসিয়াম কার্বনেট পিঁপড়ার চলাচল নিয়ন্ত্রণ করতে পারে।

লেবুর খোসা
লেবুর খোসা পিঁপড়া দূর করতে কার্যকর উপাদান। কিছু লেবুর খোসা বা টুকরা পিঁপড়া চলাচলের পথে দিয়ে রাখতে পারেন। এতে পিঁপড়া দূর হবে।


গোলমরিচ মেশানো পানি
বাড়ির যেসব জায়গায় পিঁপড়া আসে সেখানে গোলমরিচ মেশানো পানি স্প্রে করে দিলে পিঁপড়া দূর হবে। কারণ গোলমরিচের ঝাঁজ পিঁপড়া সহ্য করতে পারে না।

লবণের ব্যবহার
পিঁপড়া দূর করতে লবণ ব্যবহার করতে পারেন। পানি গরম করে তাতে লবণ মিশিয়ে ঘরের আনাচ-কানাচে সেই মিশ্রণ ছড়িয়ে দিলে পিঁপড়া আসা বন্ধ হবে।


ভিনেগার ব্যবহার
পিঁপড়া দূর করার কাজে ব্যবহার করতে পারেন ভিনেগার। প্রথমে সমপরিমাণ পানি ও ভিনেগার মিশিয়ে নিতে হবে। এরপর সেই মিশ্রণ দরজা-জানালার পাল্লা এবং ফ্রেমে স্প্রে করে দিলে পিঁপড়ার উপদ্রব কমবে।

দারুচিনি ও লবঙ্গ
দারুচিনি ও লবঙ্গ গুঁড়া করে নিয়ে তার সঙ্গে কয়েক ফোঁটা অ্যাসেনশিয়াল অয়েল মেশাতে হবে। যেসব জায়গায় পিঁপড়ার উপদ্রব রয়েছে সেখানে স্প্রে করে দিলে পিঁপড়ার সমস্যা সমাধান হবে।