হারিকেন বেরিল: ক্যারিবীয় দ্বীপপুঞ্জের ভয়াবহ ক্ষয়ক্ষতি

প্রকাশকালঃ ০৩ জুলাই ২০২৪ ০১:২৯ অপরাহ্ণ ৫৪০ বার পঠিত
হারিকেন বেরিল: ক্যারিবীয় দ্বীপপুঞ্জের ভয়াবহ ক্ষয়ক্ষতি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রেস নিউজ


২ জুলাই, ২০২৪:
হারিকেন বেরিল ক্যারিবীয় দ্বীপপুঞ্জে আঘাত হানার পর ভয়াবহ ক্ষয়ক্ষতির চিত্র উঠে এসেছে। বিশেষ করে সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইনসের ইউনিয়ন দ্বীপে ঝড়টির তாণ্ডব ব্যাপক আকারে দেখা দিয়েছে।

প্রধান ক্ষয়ক্ষতি:

ইউনিয়ন দ্বীপের প্রায় সব বাড়িঘর ঝড়ের তাণ্ডবে ভেঙে চূর্ণ-বিচূর্ণ হয়ে গেছে।  দ্বীপটিতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ায় যোগাযোগ ব্যবস্থাও ব্যাহত হয়েছে। দ্বীপের বাসিন্দাদের বেশিরভাগই তাদের বাসস্থান হারিয়ে এখন খোলা আকাশের নিচে বসবাস করছে। খাবার, পানি, ঔষধ, আশ্রয়ের মতো মৌলিক চাহিদা পূরণে তীব্র সংকট দেখা দিয়েছে।
 

উদ্ধার ও ত্রাণ:

স্থানীয় কর্তৃপক্ষ উদ্ধার ও ত্রাণকাজ শুরু করেছে। আন্তর্জাতিক সম্প্রদায় দ্বীপ রাষ্ট্রগুলিকে সহায়তা প্রদানের জন্য এগিয়ে এসেছে। দীর্ঘমেয়াদী পুনর্বাসন ও সংস্কার কাজের জন্য বিপুল পরিমাণ অর্থের প্রয়োজন হবে বলে ধারণা করা হচ্ছে।
 

প্রধানমন্ত্রীর বক্তব্য:

সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইনসের প্রধানমন্ত্রী রালফ গনসালভেস বলেছেন, "হারিকেন বেরিল আমাদের দেশকে অপরিসীম ধ্বংসের মধ্যে ফেলে গেছে।" তিনি দ্রুত ঝড় পরবর্তী ক্ষয়ক্ষতি মোকাবেলার আশ্বাস দিয়েছেন। তবে, দ্বীপের পুনর্গঠন ও সংস্কারের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সহায়তা চেয়েছেন।