খাদ্যাভ্যাসে পরিবর্তনের প্রয়োজনীয়তা

প্রকাশকালঃ ০৭ সেপ্টেম্বর ২০২৩ ০৫:০২ অপরাহ্ণ ১৬৯ বার পঠিত
খাদ্যাভ্যাসে পরিবর্তনের প্রয়োজনীয়তা

মরা সকলেই দৈনন্দিন জীবনে কিছু অভ্যাস গড়ে নেই। তারমাঝে খাদ্যাভ্যাস সবচেয়ে গুরুত্বপূর্ণ। কিছু কিছু অভ্যাস খারাপ ও কিছু একদমই মন্দ। তবে স্বাস্থ্য টিকিয়ে রাখতে গড়ে তোলা কিছু অভ্যাস পুরোপুরি ভালো নয়। বিশেষজ্ঞরা এমনই কিছু খাদ্যাভ্যাসে পরিবর্তনের পরামর্শ দিয়ে থাকেন। 

মাংস বেশি সেদ্ধ করে ফেলা
মাংস রান্না করার সময় অতিরিক্ত সেদ্ধ করার অভ্যাস ত্যাগ করা উচিত। এতে অক্সিডেটিভ স্ট্রেস সৃষ্টি হয়। ফলে ক্যান্সার হওয়ার আশঙ্কা বাড়ে। 


একই তেল দিয়ে সব রান্না করা
একই ধরনের তেল দিয়ে প্রায় সব ধরনের রান্না করা অনুচিত। ডিপ ফ্রাই বা ভাজার জন্যে সয়াবিন তেল, সালাদে সরিষা বা অলিভ অয়েল, তরকারীতে নারকেল তেল বা পিনাট অয়েল ব্যবহার করা যায়। এভাবে একেক রান্নায় একেক তেল ব্যবহার করুন। 

একই খাবার প্রতিদিন
একই ধরণের খাবার রোজ খেলে খাবারের প্রতি অনিহা জাগে। ফলে অনেকেই ফাস্ট ফুড বা স্ন্যাকসে চলে যান। তাই প্রতিদিন বিভিন্নভাবে বা কয়েক পদের খাবার রাখুন।


গ্লুটেন ফ্রি সব
গ্লুটেন ফ্রি খাবার ওজন কমাতে সহায়ক অবশ্যই৷ তবে গ্লুটেন একেবারেই না পেলে ফাইবার বা অনেক মাইক্রোনিউট্রিয়েন্টের চাহিদা পূরণ হয়না। এতে আখেরে লাভের চেয়ে ক্ষতি বেশি। 

ফ্রোজেন ফুডের ব্যবহার
সময় বাঁচাতে ফ্রোজেন ফুড বা প্যাকেজড ফুড খাওয়া একদমই অপকারী৷ কারণ এদের সংরক্ষণে যে উপাদান ব্যবহৃত হয় তা দেহের অপকার করতে পারে। এছাড়া অনেক খাবারে লবন ও চিনি বেশি থাকতে পারে। যা স্বাস্থ্যের জন্যে অপকারী৷