দুর্নীতির বিরুদ্ধে শূন্য সহনশীলতা এবং কৃষি উন্নয়নে জোর: স্বরাষ্ট্র ও কৃষিবিষয়ক উপদেষ্টা

প্রকাশকালঃ ২১ আগu ২০২৪ ০৪:২০ অপরাহ্ণ ৭৭৫ বার পঠিত
দুর্নীতির বিরুদ্ধে শূন্য সহনশীলতা এবং কৃষি উন্নয়নে জোর: স্বরাষ্ট্র ও কৃষিবিষয়ক উপদেষ্টা

ঢাকা প্রেস নিউজ


অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্র ও কৃষিবিষয়ক উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী
বুধবার (২১ আগস্ট) কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছেন। তিনি স্পষ্ট করে জানিয়েছেন, দুর্নীতিবাজ কারও জন্য কোনো ধরনের সুপারিশ গ্রহণ করা হবে না।

 

কৃষকদের কল্যাণে জোর: উপদেষ্টা দুর্নীতির কারণে কৃষকরা যেভাবে বঞ্চিত হচ্ছেন, সে বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি মনে করেন, মধ্যস্বত্বভোগীদের কারণে কৃষকরা যথাযথ মূল্য পাচ্ছেন না। ছাত্র-জনতার আন্দোলন শুধু কোটাবিরোধী নয়, দুর্নীতির বিরুদ্ধেও।
 

কৃষি উৎপাদন বাড়াতে সুনির্দিষ্ট পরামর্শ: উৎপাদন বাড়াতে জাহাঙ্গীর আলম গুণগত মানসম্পন্ন বীজ সরবরাহের ওপর জোর দিয়েছেন। তিনি বলেছেন, বীজের মান ভালো না হলে ফসল ভালো হবে না। সারের সরবরাহ নিশ্চিত করার পাশাপাশি কৃষিকে যান্ত্রিকীকরণের ওপরও গুরুত্ব দিয়েছেন তিনি। তবে যান্ত্রিকীকরণের ফলে কৃষকদের কর্মসংস্থানের বিষয়টিও বিবেচনা করা জরুরি বলে মনে করেন উপদেষ্টা।
 

কৃষি মন্ত্রণালয়ের কৃতিত্ব: জাহাঙ্গীর আলম কৃষি মন্ত্রণালয়ের কাজের প্রশংসা করেছেন। তিনি বলেছেন, দেশের জনসংখ্যা বেড়ে যাওয়া সত্ত্বেও খাদ্য উৎপাদনে কৃষি মন্ত্রণালয় একটি বিপ্লব ঘটিয়েছে।
 

মাঠ পর্যায়ে কৃষক সেবা: উপদেষ্টা কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের মাঠ পর্যায়ে গিয়ে কৃষকদের সরাসরি সেবা দিতে নির্দেশ দিয়েছেন।
 

জাহাঙ্গীর আলমের এই বক্তব্য দুর্নীতির বিরুদ্ধে সরকারের শূন্য সহনশীলতার প্রমাণ। পাশাপাশি কৃষি খাতে উন্নয়নের জন্য সুনির্দিষ্ট কিছু পরামর্শও তিনি দিয়েছেন। তাঁর এই উদ্যোগ কৃষকদের জীবনমান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে আশা করা যায়।