ঢাকার শেয়ারবাজার আজ মিশ্র প্রবণতা

প্রকাশকালঃ ১১ সেপ্টেম্বর ২০২৩ ০২:৩৬ অপরাহ্ণ ২০৪ বার পঠিত
ঢাকার শেয়ারবাজার আজ মিশ্র প্রবণতা

জ ঢাকার শেয়ারবাজার মিশ্র প্রবণতা দেখা যাচ্ছে। ঊর্ধ্বমুখী প্রবণতা দিয়ে দিনের লেনদেন শুরু হলেও একপর্যায়ে সূচক পড়ে যায়। প্রথম এক ঘণ্টা ১৫ মিনিট লেনদেনের পর বাজার আবার ঊর্ধ্বমুখী হতে শুরু করেছে। শেয়ারের দামও বাড়তে শুরু করেছে।

তবে দিনের প্রথম ৪০ মিনিট থেকে এক ঘণ্টা পর্যন্ত সর্বনিম্ন মূল্যস্তরের বাইরে যেসব কোম্পানির শেয়ারের লেনদেন হয়েছে, সেই সব কোম্পানির মধ্যে বেশির ভাগের দাম কমেছে, যদিও দিনের শুরুতে এসব শেয়ারের দাম বেড়েছিল। এখন আবার সেগুলোর দাম বাড়ছে।

তবে আজও লেনদেনের শীর্ষে আছে যথারীতি ফু ওয়াং ফুড। এই কোম্পানিটি কয়েক মাস ধরেই লেনদেনের শীর্ষে থাকছে। দ্বিতীয় স্থানে আছে মিরাকল ইন্ডাস্ট্রিজের শেয়ার। এরপর লেনদেনের শীর্ষ তালিকায় আছে সি পার্ল হোটেল অ্যান্ড রিসোর্ট। এই কোম্পানিগুলোর শেয়ারের দাম সম্প্রতি অস্বাভাবিক হারে বেড়েছে। যদিও বাজার সংশ্লিষ্ট মানুষেরা অভিযোগ করছেন, এসব কোম্পানির শেয়ারের দাম কারসাজির কারণে বাড়ছে। এরাই শেয়ারবাজারে নেতৃত্ব দিচ্ছে।


বাজার সংশ্লিষ্ট মানুষেরা বলছেন, মূলত দুর্বল ও নিম্ন মানের কোম্পানিগুলো সম্প্রতি শেয়ারবাজারে লেনদেনের তালিকায় শীর্ষে থাকছে। অনেক কোম্পানির উৎপাদন বন্ধ। ফলে এসব কোম্পানি লেনদেনের শীর্ষে থাকলেও তাতে ভালো ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বিনিয়োগ নেই। ফলে শেয়ারবাজারে বিনিয়োগে এক ধরনের অনাগ্রহ আছে বিনিয়োগকারীদের। ভালো ভালো কোম্পানির শেয়ারের দাম মূল্যস্তরে আটকে থাকলেও দুর্বল কোম্পানির শেয়ারের দাম বাড়ছে।

দিনের এক ঘণ্টা ১৫ মিনিট লেনদেনের পর বাজারের তিনটি সূচকই ছিল ঊর্ধ্বমুখী। ডিএসইএক্স সূচক বেড়েছে ১০ দশমিক ৩৬ পয়েন্ট; ডিএসইএস বেড়েছে ১ দশমিক ৬৭ পয়েন্ট আর ডিএস ৩০ সূচক বেড়েছে ৫ দশমিক ৪৫ পয়েন্ট। এই সময়ে মোট লেনদেন হয়েছে ১২৬ কোটি টাকার শেয়ার।

লেনদেনের শীর্ষে থাকা ফু ওয়াং ফুডের লেনদেন হয়েছে ১৪ কোটি ৯০ লাখ টাকার শেয়ার; দ্বিতীয় স্থানে থাকা মিরাকল ইন্ডাস্ট্রিজের লেনদেন হয়েছে ৮ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার; তৃতীয় স্থানে থাকা সি পার্লের শেয়ার লেনদেন হয়েছে আট কোটি টাকার।