শাস্তি হলো ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়কের

প্রকাশকালঃ ২৩ জুলাই ২০২৩ ০৩:৫২ অপরাহ্ণ ২০৯ বার পঠিত
শাস্তি হলো ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়কের

শাস্তি হলো ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়ক হারমানপ্রীত কৌরের। শনিবার ভারত-বাংলাদেশ তৃতীয় এক দিনের ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে বিতর্কিত আচরণ করায় শাস্তি পেতে হলো তার। রবিবার তার শাস্তি ঘোষণা করেছে আইসিসি। আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে বিতর্কিত আচরণের জন্য ভারতীয় দলের অধিনায়ককে ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করা হয়েছে।

সঙ্গে ৩ ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে। আগামী ২৪ মাস তাকে থাকতে হবে আইসিসির নজরদারিতে। এই সময়ের মধ্যে আর ১টি ডিমেরিট পয়েন্ট পেলেই হারমানপ্রীত একটি টেস্ট ম্যাচ অথবা দুটি সীমিত ওভারের ম্যাচে নির্বাসিত হবেন।গতকাল বাংলাদেশের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে মাঠে এবং পুরস্কার বিতরণীর মঞ্চে হারমানপ্রীত কৌর ক্রিকেটীয় শিষ্টাচারের পরিপন্থী আচরণ করেছিলেন।


প্রথমে তিনি মাঠেই তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছেন আউট হওয়ার পর। নাহিদা আক্তারের জোরালো আবেদনে আম্পায়ার তানভির আহমেদ আঙুল তুলতেই ক্ষিপ্ত প্রতিক্রিয়া দেখান হারমানপ্রীত। আম্পায়ারের দিকে আগুনে দৃষ্টিতে শুরু ও শেষের মাঝে ব্যাট দিয়ে স্টাম্প ভেঙে সাজঘরে ফেরার পথে গ্যালারির দর্শকদের উদ্দেশে ‘থাম্পস আপ’ দেখিয়েছেন হারমানপ্রীত। 

১২৭ ওয়ানডে খেলা অভিজ্ঞ ক্রিকেটারের এই প্রতিক্রিয়া যে ইতিবাচক কিছু নয়, সেটি দর্শকদের বুঝতে সমস্যা হওয়ার কথা নয়। আম্পায়ারের সিদ্ধান্তে তাৎক্ষণিক প্রতিক্রিয়া দেখানোর অনেক ঘটনা আছে। সেসবের সীমারেখাও আইন করে টেনে দিয়েছে বিশ্ব ক্রিকেট সংস্থা আইসিসি। গতকাল হারমানপ্রীত যে প্রতিক্রিয়া মাঠে দেখিয়েছেন, তার ফল গুরুতর হওয়ার কথা। 

এখানেই থামেননি ভারত অধিনায়ক। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যেকোনো প্রশ্নের উত্তরেই তিনি টেনে এনেছেন আম্পায়ারিং প্রসঙ্গ, ‘আমার মনে হয় এখান থেকে আমাদের অনেক কিছু শেখার আছে। বিশেষ করে ক্রিকেটের বাইরে, যে ধরনের আম্পায়ারিং হয়েছে এখানে, আমরা খুবই অবাক। পরেরবার বাংলাদেশে আসার আগে আমরা এই মানের আম্পায়ারিংয়ের ব্যাপারে প্রস্তুতি নিয়ে আসব।’


বাংলাদেশের ব্যাটিং প্রসঙ্গে এক লাইনে প্রশংসা বরাদ্দ করার পর আবার আম্পায়ারিং নিয়ে বিষোদগার করেন হারমানপ্রীত, ‘আমরা ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছিলাম। কিন্তু আগেও বলেছি, কিছু নিম্নমানের আম্পায়ারিং সিদ্ধান্ত হয়েছে। সেসব সিদ্ধান্ত নিয়ে আমরা খুবই হতাশ।’

অনুষ্ঠান সঞ্চালকের তৃতীয় প্রশ্নে জানা গেল হারমানপ্রীতের অসন্তুষ্টির আরেকটি কারণ, ‘সব শেষে বলব যে আমাদের রাষ্ট্রদূত এখানে এসেছেন। আশা করেছিলাম, আপনারা হয়তো তাকে এখানে (পুরস্কার বিতরণী মঞ্চে) ডাকবেন।’আম্পায়ারিং নিয়ে যে বিস্ফোরক আচরণ এবং মন্তব্য করেছেন হারমানপ্রীত কৌর, তা ক্রিকেট আইন এবং শিষ্টাচারের পরিপন্থী। সে জন্যই শাস্তি পেতে হলো হারমানের।