গত ৯ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন ডিএসইতে

প্রকাশকালঃ ০৪ জানুয়ারি ২০২৪ ০১:২৭ অপরাহ্ণ ১৪৪ বার পঠিত
গত ৯ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন ডিএসইতে

২০২৪ সালের ৩ জানুয়ারি বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত ৯ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে। এদিন ডিএসইতে ২৯২ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ২২৪ কোটি টাকার লেনদেন কম।

ডিএসই তথ্য বলছে, গতকাল দেশের প্রধান এই শেয়ার বাজারে মাত্র ২৯২ কোটি ১৪ লাখ টাকা লেনদেন হয়েছে। যা গত বছরের ২৮ মার্চের পর সর্বনিম্ন লেনদেন। অথচ গত মঙ্গলবারও এই বাজারে ৫১৬ কোটি ৮৮ লাখ টাকা লেনদেন হয়েছিল। সে হিসেবে এক দিনের ব্যবধানে লেনদেন কমেছে ২২৪ কোটি ৭৪ লাখ টাকা। তবে গতকাল ডিএসইতে মূল্যসূচক সামান্য বেড়েছে। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২.৬৫ পয়েন্ট বেড়ে ৬২৩৬ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া, অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক ডিএসইএস দশমিক ৮৫ পয়েন্ট বেড়ে ১৩৬১ পয়েন্টে ও বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে ২০৯২ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন ডিএসইতে লেনদেনকৃত মোট কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৫৭টির, কমেছে ৯২টির। আর অপরিবর্তিত রয়েছে ১৮০টির দর।
 

এই লেনদেনের পতনের কারণ হিসেবে বাজারসংশ্লিষ্টরা নিম্নলিখিত কারণগুলোকে উল্লেখ করেছেন:

  • রাজনৈতিক অস্থিরতা

  • শেয়ারবাজারে অনিশ্চয়তা

  • বিনিয়োগকারীদের মধ্যে আস্থার অভাব

  • আন্তর্জাতিক বাজারের অস্থিরতা

এই কারণগুলোর কারণে বিনিয়োগকারীরা শেয়ারবাজার থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন। ফলে লেনদেন কমে যাচ্ছে।

ডিএসইর লেনদেন বৃদ্ধির জন্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। তবে, রাজনৈতিক অস্থিরতা না নিরসন না হলে লেনদেন বৃদ্ধির সম্ভাবনা কম।