আন্তর্জাতিক প্রতিযোগিতায় ২০০ মিটারের সেমিফাইনালে জহির রায়হান

প্রকাশকালঃ ১৫ জুলাই ২০২৩ ০৪:১২ অপরাহ্ণ ২০৮ বার পঠিত
আন্তর্জাতিক প্রতিযোগিতায় ২০০ মিটারের সেমিফাইনালে জহির রায়হান

ন্তর্জাতিক প্রতিযোগিতায় বাংলাদেশের অ্যাথলেটরা হিটেই বেশির ভাগ সময় বাদ পড়েন। হিট পেরোতে পারেন খুব কম অ্যাথলেটই। তবে ব্যাংককে অনুষ্ঠানরত এশিয়ান অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে হিটের গণ্ডিতে আটকে নেই লাল–সবুজের প্রতিনিধিরা। ১০০ মিটার স্প্রিন্টে ইমরানুর রহমান হিট পেরিয়ে সেমিফাইনালে উঠেছিলেন বৃহস্পতিবার। অল্পের জন্য উঠতে পারেননি ফাইনালে। আজ ২০০ মিটারেও হিট পেরিয়ে সেমিফাইনালে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের জহির রায়হান।

হিটে জহিরের টাইমিং ২১.৬৭ সেকেন্ড। ২০০ মিটারে ৫টি হিট হয়েছে। প্রতি হিট থেকে প্রথম চারজন এবং বাকিদের মধ্য থেকে সেরা চার সেমিফাইনালে উঠেছেন। দুই নম্বর হিটে চতুর্থ হয়ে সেমিফাইনালে নাম লেখান জহির। আজ বিকেল ৫টায় সেমিফাইনাল।

২০১৭ সালে নাইরোবিতে যুব অ্যাথলেটিকস বিশ্বকাপে ৪০০ মিটারে সেমিফাইনালে উঠেছিলেন জহির। এরপরই তিনি আলোচনায় আসেন। দেশে মূলত ৪০০ মিটারেও দৌড়ান জহির। ইভেন্টটিতে দেশ সেরাও হয়েছেন। তবে ব্যাংককে তিনি ৪০০ মিটারে খেলছেন না।


জহির ২০২১ টোকিও অলিম্পিক গেমসে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন। ওই বছরই নারী নির্যাতনের ঘটনায় তাঁকে জেলে যেতে হয়েছিল। সব পেছনে ফেলে আবার ট্র্যাকে ফিরে আসেন জহির।

এবারের এশিয়ান অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ থেকে অংশ নিচ্ছেন ৫ অ্যাথলেট। ইমরানুর, জহির ছাড়া অন্য তিনজন রাকিবুল হাসান, মোহাম্মদ ইসমাইল ও রিতু আক্তার। গতকাল হাইজাম্পে রিতু আক্তার ক্যারিয়ার সেরার চেয়ে অনেক কম লাফিয়ে (১.৭০ মিটার) ১২তম হয়েছেন। দেশের সাবেক দ্রুততম মানব মোহাম্মদ ইসমাইল আজ লংজাম্পে নামছেন।

প্রতিযোগিতায় ১০০ মিটার রিলেতে নিবন্ধন করেও বাংলাদেশ অংশ নেয়নি। ইমরানুরের ১০০ মিটারের আগের দিন সূচি পড়ে গেছে রিলের। ফলে রিলেতে খেললে ১০০ মিটারে সমস্যা হতে পারে, এই বিবেচনায় রিলেতে নামেনি বাংলাদেশ।