৫ তারকা হোটেলের স্বাদের আলুবোখারা গরুর মাংস ভুনা ও বিফ অস্বুকো রেসিপি

প্রকাশকালঃ ১৭ এপ্রিল ২০২৪ ১২:৫৩ অপরাহ্ণ ১৪৪ বার পঠিত
৫ তারকা হোটেলের স্বাদের আলুবোখারা গরুর মাংস ভুনা ও বিফ অস্বুকো রেসিপি

ভোজনরসিক বাঙালির কাছে ঈদ মানেই উৎসব, আর উৎসব মানেই রসনাবিলাস। ঘরে ঘরে চলে নানা স্বাদের খাবার তৈরির ধুম। কিন্তু কখনো কখনো মনে হয়, যদি আরও একটু ভিন্ন কিছু করা যেতো! ঈদের সেই আয়োজনে আরও বৈচিত্র্য আনতে চাইলে তৈরি করে ফেলুন ৫ তারকা হোটেলের স্বাদের আলুবোখারা গরুর মাংস ভুনা ও বিফ অস্বুকো। 

 

আলুবোখারা গরুর মাংস ভুনা


উপকরণ

বোনলেস বিফ - ১০০০ গ্রাম, পেঁয়াজ - ২৫০ গ্রাম, আদা বাটা - ৭৫ গ্রাম, রসুন বাটা - ৭৫ গ্রাম, টমেটো - ১০০ গ্রাম, আলুবোখারা - ১৫০ গ্রাম, দই - ১০০ গ্রাম, লাল মরিচের গুঁড়া - ২০ গ্রাম, কাজু বাদাম - ২০ গ্রাম সয়াবিন তেল - ১৫০ গ্রাম, গরম মসলা গুঁড়া - ১৫ গ্রাম, জিরা গুঁড়া - ১০ গ্রাম, ধনিয়া গুঁড়া - ১০ গ্রাম, তেজপাতা - ২ গ্রাম, সবুজ এলাচ - ৫ গ্রাম, দারচিনি টুকরা - ১০ গ্রাম, ঘি - ৫০ গ্রাম, জয়ফল - ৫ গ্রাম, ধনেপাতা - ১৫ গ্রাম, লবণ - স্বাদের জন্য

 

প্রস্তুত প্রণালী

একটি মিক্সিং বাটিতে দই, রসুন, আদা এবং অন্যান্য সমস্ত উপাদান একসাথে মেশান। সমস্ত মসলাগুলোতে এটি গরুর মাংসের কিউবগুলির সাথে মেশান। অন্তত ১ ঘন্টা ফ্রিজে রাখুন। মাঝারি আঁচে একটি পাত্রে তেল গরম করুন। সবুজ এলাচ, দারুচিনি, তেজপাতা যোগ করুন এবং ২ মিনিটের জন্য নাড়ুন। পেঁয়াজ কুচি যোগ করুন এবং পেঁয়াজ নরম ও সোনালি বাদামি না হওয়া পর্যন্ত নাড়ুন।

 

ম্যারিনেট করা গরুর মাংসের কিউব যোগ করুন এবং মাংস থেকে তেল বেরিয়ে আসা পর্যন্ত রান্না করুন। পানি ঢেলে রান্না করুন যতক্ষণ না গরুর মাংস নরম হয় এবং তেল আবার বেরিয়ে আসে। আলুবোখারা ও ১ কাপ পানি যোগ করুন এবং ১০-১২ মিনিটের জন্য মাঝারি আঁচে ঢেকে রান্না করুন। পাত্রটি উন্মোচন করুন এবং উচ্চ তাপ চালু করে অতিরিক্ত তরল শুকিয়ে নিন। ভাজা পেঁয়াজ কুচি ও ধনেপাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন ভাত বা নানের সাথে।

 

 

বিফ অস্বুকো 


উপকরণ

২ কেজি গরুর মাংস (প্রায় ৩০০ গ্রাম প্রতিটি টুকরা), ১০০ গ্রাম ময়দা, ১০০ গ্রাম রান্নার তেল, ৫০ গ্রাম মাখন, ২০০ গ্রাম সূক্ষ্মভাবে কাটা পেঁয়াজ, ১০০ গ্রাম কাটা গাজর, ১০০ গ্রাম সেলারি কাটা স্টিক, ৫০ গ্রাম কাটা রসুন, ১০০ গ্রাম টমেটো পেস্ট, ৫ গ্রাম তেজপাতা, ৫ গ্রাম থাইম, ৫ গ্রাম গোলমরিচ, একটি লেবুর খোসা, সূক্ষ্মভাবে কাটা, পার্সলে ও লবণ (স্বাদ অনুযায়ী)। 


প্রস্তুত প্রণালী

গরুর মাংস একটি কাগজের তোয়ালে দিয়ে শুকিয়ে নিন এবং ময়দা দিয়ে হালকাভাবে ড্রেজ করুন। একটি মাঝারি পাত্রে তেল এবং মাখন গরম করুন। গরুর মাংসের টুকরোগুলো উভয় পাশ থেকে বাদামী করে ভেজে নিন এবং একটি প্লেটে সরিয়ে রাখুন। একই পাত্রে তেজপাতা এবং পেঁয়াজ যোগ করুন এবং নরম ও স্বচ্ছ হওয়া পর্যন্ত ৫-৭ মিনিট রান্না করুন। 


গাজর, সেলারি ও রসুন যোগ করুন এবং নরম না হওয়া পর্যন্ত আরও ৩-৪ মিনিট রান্না করুন। গরম পানি, মশলা এবং টমেটো পেস্ট যোগ করুন। বাদামী ভাজা গরুর মাংসের টুকরোগুলো পাত্রে ফিরিয়ে দিন। ঢেকে দিয়ে ১/১.৫ থেকে ২ ঘন্টা রান্না করুন, অথবা মাংস নরম না হওয়া পর্যন্ত। লবণ এবং মরিচ দিয়ে স্বাদ অনুযায়ী মশলা করুন। ক্রিমি পোলেন্টা বা জাফরান রিসোটোর সাথে পরিবেশন করুন।