বন্যায় বিপর্যস্ত দক্ষিণ-পূর্ব: ১৮ জনের মৃত্যু, লাখ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত

প্রকাশকালঃ ২৪ আগu ২০২৪ ০২:০০ অপরাহ্ণ ৬১৮ বার পঠিত
বন্যায় বিপর্যস্ত দক্ষিণ-পূর্ব: ১৮ জনের মৃত্যু, লাখ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত

ঢাকা প্রেস নিউজ


দেশের ১১ জেলায় চলমান ভয়াবহ বন্যায় এ পর্যন্ত ১৮ জনের মৃত্যু হয়েছে।
কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, ফেনী, ব্রাহ্মণবাড়িয়া ও লক্ষ্মীপুর জেলা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। লাখ লাখ মানুষের ঘরবাড়ি পানির নিচে চলে গেছে, ফসল নষ্ট হয়েছে এবং জীবনযাত্রা বিঘ্নিত হয়েছে।

 

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সর্বশেষ তথ্য অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টায় বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হতে পারে। তবে এখনও পর্যন্ত ৩ হাজার ৫২৭টি আশ্রয়কেন্দ্রে প্রায় ২ লাখ ৮৫ হাজার মানুষ আশ্রয় নিয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকায় সরকারি ত্রাণ সহায়তা পৌঁছে দেওয়া হচ্ছে।
 

২০ আগস্ট থেকে শুরু হওয়া এই বন্যায় ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চট্টগ্রাম, কক্সবাজার, খাগড়াছড়ি, সিলেট, হবিগঞ্জ ও মৌলভীবাজারের ৭৭টি উপজেলা প্লাবিত হয়েছে। প্রায় ৫৮৭ ইউনিয়ন/পৌরসভার লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।
 

বৃষ্টি এবং ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে বন্যার তীব্রতা বেড়েছে। হঠাৎ করে ঘরবাড়ি পানির নিচে চলে যাওয়ায় অনেকেই কিছুই নিয়ে আসতে পারেনি। খালি হাতে আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছে।
 

ক্ষতিগ্রস্ত এলাকায় স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ফেনীতে একটি ফিল্ড হাসপাতাল স্থাপন করা হয়েছে। এছাড়া ১১টি জেলায় ৭৭০টি মেডিকেল টিম ক্ষতিগ্রস্তদের চিকিৎসা সেবা দিচ্ছে।
 

সরকারি কর্মকর্তারা বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে সর্বাত্মক চেষ্টা চালাচ্ছেন। তবে বন্যা কবলিত মানুষের দুর্দশা লাঘবে জনসাধারণের সহযোগিতা কাম্য।