মদিনা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে ইসলামী ব্যক্তিত্বদের সম্মাননা

প্রকাশকালঃ ২৮ মে ২০২৩ ০৪:৫৬ অপরাহ্ণ ৬০ বার পঠিত
মদিনা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে ইসলামী ব্যক্তিত্বদের সম্মাননা

সৌদি আরবের মদিনা ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৫৯তম সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে পড়তে আসা দুই হাজার ৫৫২ শিক্ষার্থী তাতে অংশ নেন। গতকাল বৃহস্পতিবার (২৫ মে) অনুষ্ঠিত জমকালো অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মদিনা অঞ্চলের গভর্নর প্রিন্স ফয়সাল বিন সালমান বিন আবদুল আজিজ। 

অনুষ্ঠানের শুরুতে বিভিন্ন দেশের শিক্ষার্থীদের নিয়ে তৈরি ডকুমেন্টারি ভিডিও প্রদর্শন করা হয়।


গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য উপস্থাপন করেন আনাস গাজি সাহলুল। তিনি বিশ্বব্যাপী জ্ঞান ও বিজ্ঞান প্রচার-প্রসারে এই শিক্ষাকেন্দ্রের অতুলনীয় ভূমিকার কথা তুলে ধরেন। মুসলিম সমাজে ইসলামের মধ্যপন্থা ছড়িয়ে দিতে এই বিশ্ববিদ্যালয় আলোকবর্তিকা হিসেবে কাজ করছে বলে জানান তিনি। 

সমাবর্তন অনুষ্ঠান উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রধান ড. মামদুহ বিন সাউদ সানয়ান বলেন, বিশ্ববিদ্যালয়টি তার তৃতীয় কৌশলগত পরিকল্পনার লক্ষ্য অর্জনের পথে চলছে।

বিভিন্ন অংশীজনের সঙ্গে মিলে এই প্রতিষ্ঠান শিক্ষা ও গবেষণায় নিত্য-নতুন উদ্ভাবনের মাধ্যমে শ্রেষ্ঠত্ব অর্জন করছে এবং বিশ্বব্যাপী শিক্ষিত সমাজ গড়ে যাচ্ছে। প্রতিবছর এখান থেকে শিক্ষা সম্পন্ন করে সুদক্ষ ও যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থীরা সমাজের উন্নয়নে ভূমিকা রাখছে।


এদিকে দ্বিতীয় বছরের মতো এবার বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য বিশ্ববিদ্যালয়ের কৃতী শিক্ষার্থীদের বিশেষ সম্মাননা ও ৫০ হাজার রিয়াল পুরস্কার দেওয়া হয়। শিক্ষা ও জ্ঞান বিস্তার, আর্থ-সামাজিক অবদান, সৃজনশীলতা ও উদ্যোক্তা, টেকসই উন্নয়ন ও পেশাগত দক্ষতাসহ চার ক্ষেত্রে অবদানের জন্য এই পুরস্কার দেওয়া হয়।

এসব ক্ষেত্রে যারা পুরস্কার লাভ করেন তারা হলেন, নাইজেরিয়ার অ্যালর্ন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শরিয়াহ বিষয়ক শিক্ষক ড. আবদুর রাজ্জাক, কোরিয়ার মায়ংজি বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. হামিদ চৈ ইয়ং কিল, ইন্দোনেশিয়া সরকারে পিপলস কনসালটেটিভ কাউন্সিলের উপপ্রধান ড. হেদায়াত নুর ওয়াহিদ এবং নাইজেরিয়ার ইউবি বিশ্ববিদ্যালয়ের মানববিদ্যা ফ্যাকাল্টির প্রধান ড. দুকুরি মাসিরি।