এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ২০ লাখের বেশি শিক্ষার্থী

প্রকাশকালঃ ৩০ এপ্রিল ২০২৩ ০২:২৫ অপরাহ্ণ ৯১৮৭ বার পঠিত
এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ২০ লাখের বেশি শিক্ষার্থী

সারা দেশে ২০২৩ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ রবিবার। বিষয়ভিত্তিক তাত্ত্বিক পরীক্ষা সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। করোনার পর এ বছর থেকেই পূর্ণ সময় ও পূর্ণ নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। তবে করোনার কারণে শ্রেণিকক্ষে পাঠদানে বিঘ্ন ঘটায় এ বছরও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে পরীক্ষার আয়োজন করা হয়েছে।

আজ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এসএসসির বাংলা প্রথম পত্র, মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিলের কোরআন মাজিদ ও তাজভিদ এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনালের বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা হচ্ছে।

এদিকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে  গ্রহণের জন্য সব ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রশ্ন ফাঁসের কোনো সুযোগ নেই। গুজব রটালে ও ধরা পড়লে কঠোর শাস্তি হবে। গতকাল শনিবার দুপুরে ভোলার চরফ্যাশন উপজেলার দক্ষিণ আইচা অধ্যক্ষ নজরুল ইসলাম কলেজের নবনির্মিত একাডেমিক ভবন উদ্বোধন উপলক্ষে আয়োজিত সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


চলতি বছর সারা দেশের তিন হাজার ৮১০টি পরীক্ষা কেন্দ্রে ২৯ হাজার ৭৮৯টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন শিক্ষার্থী। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে শিক্ষার্থী সংখ্যা ১৬ লাখ ৪৯ হাজার ২৭৫। দাখিল পরীক্ষার্থী দুই লাখ ৯৫ হাজার ১২১ জন এবং এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনালে পরীক্ষার্থী সংখ্যা এক লাখ ২৭ হাজার ৭৬৭।

বিদেশে আটটি পরীক্ষাকেন্দ্র থেকেও শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে জেদ্দায় ৮৯ জন, রিয়াদে ৫১ জন, ত্রিপলীতে চারজন, দোহায় ৭৭ জন, আবুধাবীতে ৪১ জন, দুবাইয়ে ২৭ জন, বাহরাইনে ৬৫ জন এবং সাহাম ও ওমানের কেন্দ্র থেকে ২০ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।

সুষ্ঠুভাবে পরীক্ষা আয়োজনে কয়েকটি নির্দেশনা দেওয়া হয়েছে। এগুলো হলো পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের হলে প্রবেশ করতে হবে। কোনো ধরনের মোবাইল ফোন বা ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করা যাবে না। পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তি ছাড়া কেউ কেন্দ্রে ঢুকতে পারবে না।


পরীক্ষার বিষয়ে এর আগে শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন, শুধু পরীক্ষা নিয়ন্ত্রক বাটন ফোন ব্যবহারের অনুমতি পাবেন। কোনো শিক্ষক এই আদেশ অমান্য করলে তাঁর এমপিও পর্যন্ত বাতিল হতে পারে। এ ছাড়া প্রশ্ন ফাঁস রোধে ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে প্রশ্নপত্র বণ্টন করার বিষয়টি নিশ্চিত করতে হবে।

দীপু মনি জানান, এসএসসি ও সমমানের পরীক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে ২৬ এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত সব ধরনের কোচিং সেন্টার বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে। পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে।

শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ : ভোলার চরফ্যাশনের অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ করা হবে কি না, এটা নীতিগত সিদ্ধান্তের ব্যাপার। এর সঙ্গে সরকারের আর্থিক সংশ্লিষ্টতা রয়েছে। আমরা চিন্তা-ভাবনা করে দেখছি। এটি গবেষণার দরকার আছে, জাতীয়করণ করলে ভালো হয় নাকি খারাপ হয়। আমাদের জানতে হবে, বুঝতে হবে।


শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি দেশ নিয়ে ভাববে। রাজনীতি করবে কী করবে না, এটা তাদের নিজেদের ব্যাপার। তবে দেশ নিয়ে ভাববে, দেশকে ভালোবাসবে। মাকে যেমন ভালোবাসে, তেমন করে দেশকে ভালোবাসবে, মাতৃভাষাকে ভালোবাসবে। এই তিনজনই কিন্তু মা।

দক্ষিণ আইচা অধ্যক্ষ নজরুল ইসলাম কলেজের অধ্যক্ষ আবুল হাসেম মহাজনের সভাপতিত্বে সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য দেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ও ভোলা-৪ আসনের সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব।

এ ছাড়া সম্মানিত অতিথি ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মশিউর রহমান, ভোলা জেলা প্রশাসক তৌফিক-ইলাহী চৌধুরী প্রমুখ।