জাতির কাছে প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে তানজিমকে, দাবি নেটিজেনদের

প্রকাশকালঃ ২০ সেপ্টেম্বর ২০২৩ ০৪:১৭ অপরাহ্ণ ১৮৯ বার পঠিত
জাতির কাছে প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে তানজিমকে, দাবি নেটিজেনদের

ফেসবুকে নারীবিদ্বেষী এবং জাতীয় দিবস নিয়ে আপত্তিকর পোস্ট দিয়ে তীব্র সমালোচিত হয়েছেন তানজিম হাসান সাকিব। জাতীয় দলে সদ্য অভিষিক্ত এই পেসারকে সতর্ক করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ক্রিকেট অপারেশনস প্রধান জালাল ইউনুস জানিয়েছেন, তানজিম বিসিবির কাছে ক্ষমা চেয়েছেন। পাশাপাশি ভবিষ্যতে এমন পোস্ট দেওয়া থেকে বিরত থাকবেন বলেও জানিয়েছেন।

তবে এখানেই থামছে না বিতর্ক। নেটিজেনরা দাবি তুলেছেন, তানজিম সাকিবকে জাতির কাছে প্রকাশ্যে ক্ষমা প্রার্থনা করতে হবে। নাজিবা নূর লিখেছেন, ‘সে দোষ করেছে নারী এবং জাতির কাছে; তো ক্ষমা চাইতে হবে নারী এবং জাতি থেকে। বিসিবির কাছে ক্ষমা চাইলে বিসিবি ক্ষমা দেওয়ার অথরিটি কি রাখে? পোস্ট সরিয়ে কি বোঝাতে চাইছে? ক্ষমা চেয়ে পোস্ট কেন দিল না সে? 

যেভাবে পোস্ট করে নারীদের প্রতি আঙুল তুলেছিল, যেভাবে জাতীয় পতাকার অবমাননা করেছিল, ঠিক সেইভাবে করজোড়ে ক্ষমা চেয়ে পোস্ট করতে কি ইগো হার্ট হচ্ছে? বিসিবির উচিত এমন প্লেয়ার হায়ার করার জন্য নিজ দায়িত্বে নারীদের প্রতি এবং জাতির প্রতি লজ্জাবনত হওয়া। ঢিমে আওয়াজে দায় স্বীকার করা এবং ভবিষ্যতে সজাগ দৃষ্টি যেন সকল প্লেয়ারসহ সকল কলাকুশলীদের ওপর থাকে―সেই চেষ্টা করা। 


নারীরা মমতাময়ী কিন্তু দুর্বল না, বিষয়টা ভুললে চলবে কিভাবে?’ আয়েশা সিদ্দিকা লিখেছেন, ‘বিসিবির কাছে ক্ষমা চেয়েছে বিসিবিকে কি অপমান করে সে স্ট্যাটাস দিয়েছে? তা তো নয়। সে অপমান করেছে নারীদের। এ দেশের জাতীয় সংগীত, স্বাধীনতা দিবস, বিজয় দিবসকে সে অস্বীকার করে। সে যে ক্ষমা চেয়েছে তার প্রমাণ কী? লাইভে এসে প্রকাশ্যে তাকে ক্ষমা চাইতে হবে।’ 

নিঝুম মজুমদার লিখেছেন, ‘কার কাছে ক্ষমা চেয়েছে? ক্ষমা চাইবে জাতির উদ্দেশ্যে। নারীদের কাছে। জালাল ইউনুসের কানে কানে ক্ষমা চাইবে আর আমরা তা মেনে নেব, এটা হতে পারে না।’ ৃ


ফারজানা আঁখি লিখেছেন, ‘বিসিবির কাছে কেন ক্ষমা চাইবে? ক্ষমা চাইলে লাইভে এসে নারীদের কাছে এবং পুরো জাতির কাছে ক্ষমা চাইবে। উমর ফারুক লিখেছেন, ‘তিনি জাতীয় সংগীত উচ্চারণ করেন না। তিনি বিজয় দিবস মানেন না। তিনি নারীকে, নারীর কর্মজীবনকে খাটো করে দেখেন। তিনি ধর্মকে ভুলভাবে উপস্থাপন করেন। তার কোন কোন অপরাধকে ক্ষমা করার সুযোগ আছে?’ ৃ

রাজিব চে লিখেছেন, ‘ফেসবুকে বর্ণবাদী স্টাটাসের জন্য তানজিম প্রকাশ্যে ক্ষমা কেন চায়নি আশ্চর্য হলাম। শুধু তাকে সতর্ক করে দেওয়া হয়েছে।’ৃ মাহমুদুল হাসান উৎস লিখেছেন, “পটেনশিয়াল টেরোরিস্ট তানজিম সাকিব নাকি তার কাজের জন্য সরি। এমনটাই জানিয়েছে বিসিবির অপারেশনস চিফ জালাল ইউনুস। জালাল ইউনুসের কাছে সরি বললেই হবে না। 

কোথাকার কোন জালাল ইউনুস বাংলাদেশের সকল নারী কিংবা আমাদের প্রতিনিধিত্ব করেন না। ১. নারীদের নিয়ে অবমাননাকর বক্তব্যের জন্য বাংলাদেশের সব নারীদের কাছে ক্ষমা চাইতে হবে তানজিম সাকিবকে। ২. ‘কাফেরের রক্ত হালাল’―এ রকম ঔদ্ধত্যমূলক ফেসবুক পোস্টের জন্য বাংলাদেশের প্রচলিত আইনে তার শাস্তি নিশ্চিত করতে হবে।”