মদিনার ৭ টি দর্শনীয় স্থান যেখানে আপনি নির্দ্বিধায় যেতে পারেন:

প্রকাশকালঃ ১৫ জুলাই ২০২৪ ০৩:৩৩ অপরাহ্ণ ৫৫৬ বার পঠিত
মদিনার ৭ টি দর্শনীয় স্থান যেখানে আপনি নির্দ্বিধায় যেতে পারেন:

ঢাকা প্রেস নিউজ
প্রতি বছর লাখ লাখ মুসলিম হজ ও ওমরাহ পালন করার উদ্দেশে ইসলামের প্রথম রাজধানী মদিনায় যান।


(১) মসজিদে নববী: মসজিদে নববী হলো বিশ্বের প্রথম এবং দ্বিতীয় সবচেয়ে পবিত্র মসজিদ। এটি মদিনা শহরের কেন্দ্রস্থলে অবস্থিত এবং নবী মুহাম্মদ (সাঃ) নিজেই এর নির্মাণ তত্ত্বাবধান করেছিলেন। মসজিদটিতে নবী মুহাম্মদ (সাঃ)-এর রওজাও রয়েছে।

(২) কুবা মসজিদ: কুবা মসজিদ হলো ইসলামের প্রথম মসজিদ। এটি মদিনা শহরের কেন্দ্র থেকে প্রায় সাড়ে তিন কিলোমিটার দূরে অবস্থিত। নবী মুহাম্মদ (সাঃ) হিজরতের সময় মদিনায় আসার পথে এই মসজিদে নামাজ আদায় করেছিলেন।

(৩) জান্নাতুল বাকী: জান্নাতুল বাকী হলো মদিনার একটি কবরস্থান যেখানে নবী মুহাম্মদ (সাঃ)-এর অনেক সাহাবি এবং পরিবারের সদস্যদের সমাধি রয়েছে। এটি মসজিদে নববীর কাছে অবস্থিত।

(৪) কিবলাতাইন মসজিদ: কিবলাতাইন মসজিদ হলো একটি মসজিদ যেখানে নবী মুহাম্মদ (সাঃ) এবং তার সাহাবিরা নামাজ আদায়ের সময় কিবলা (নামাজের দিক) পরিবর্তন করেছিলেন। এটি মদিনা শহরের কেন্দ্র থেকে প্রায় দুই কিলোমিটার দূরে অবস্থিত।

(৫) মসজিদে আল-আকসা: মসজিদে আল-আকসা হলো মদিনার একটি মসজিদ যা নবী মুহাম্মদ (সাঃ) নির্মাণ করেছিলেন। এটি মদিনা শহরের কেন্দ্র থেকে প্রায় এক কিলোমিটার দূরে অবস্থিত।
 

(৬) জাবাল উহুদ: জাবাল উহুদ হলো একটি পাহাড় যেখানে মুসলিম এবং মক্কার মধ্যে উহুদের যুদ্ধ সংঘটিত হয়েছিল। এটি মদিনা শহরের উত্তরে অবস্থিত।
 

(৭) জাবাল জাব্বা: জাবাল জাব্বা হলো একটি পাহাড় যেখানে নবী মুহাম্মদ (সাঃ) এবং তার সাহাবিরা বদরের যুদ্ধের পূর্বে লুকিয়েছিলেন। এটি মদিনা শহরের দক্ষিণে অবস্থিত।
 

এই স্থানগুলো ছাড়াও মদিনায় আরও অনেক দর্শনীয় স্থান রয়েছে। আপনি যদি মদিনা ভ্রমণের পরিকল্পনা করেন, তাহলে আপনার অবশ্যই এই স্থানগুলোতে যেতে হবে।