পবিত্র শবে মিরাজ ৮ ফেব্রুয়ারি

প্রকাশকালঃ ১৫ জানুয়ারি ২০২৪ ০৩:৩৯ অপরাহ্ণ ১৫১ বার পঠিত
পবিত্র শবে মিরাজ ৮ ফেব্রুয়ারি

পবিত্র শবে মিরাজ হল ইসলামের একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব। এটি হিজারি বছরের দ্বিতীয় মাস রজবের ২৬তম রাতে পালিত হয়। এ রাতে মুসলমানরা বিশ্বাস করে যে, হযরত মুহাম্মদ (সা.) আল্লাহর নির্দেশে মহানবী (সা.) বোরাক নামক বাহনে করে এক রাতে মক্কা থেকে বায়তুল মুকাদ্দাসে গিয়েছিলেন। সেখানে তিনি অন্যান্য নবী-রাসুলের সঙ্গে নামাজ আদায় করেন। এরপর তিনি বোরাকের পিঠে সওয়ার হয়ে সপ্তম আসমানে গিয়ে আল্লাহর সাক্ষাৎ লাভ করেন।

শবে মিরাজের ফজিলত

শবে মিরাজের ফজিলত অনেক। এ রাতে নামাজ আদায় করলে বিশেষভাবে কবুল হয় বলে মুসলমানরা বিশ্বাস করে। এ রাতে আল্লাহর কাছে দোয়া করলে দোয়া কবুল হয় এবং পাপ মোচন হয়। এছাড়াও, শবে মিরাজের রাতে ঈমানদারেরা জান্নাতের সুসংবাদ পায় বলে বিশ্বাস করা হয়।

শবে মিরাজের আমল

শবে মিরাজের রাতে মুসলমানরা বিভিন্ন ধরনের আমল করে থাকেন। এর মধ্যে উল্লেখযোগ্য হল:

  • সারারাত নফল নামাজ পড়া
  • কোরআন তেলাওয়াত করা
  • নবীজির (সা.) জীবনী পড়া বা শোনা
  • দোয়া করা
  • সাদাকা করা

শবে মিরাজের ঐতিহাসিক গুরুত্ব

শবে মিরাজের ঐতিহাসিক গুরুত্বও অনেক। এ রাতে মুসলমানদের জন্য পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ করা হয়। এছাড়াও, এ রাতে মুসলমানদেরকে ঈমান, ত্যাগ, নিষ্ঠা ও আত্মত্যাগের শিক্ষা দেওয়া হয়।

বাংলাদেশে শবে মিরাজ

বাংলাদেশে শবে মিরাজকে খুবই গুরুত্বের সঙ্গে পালন করা হয়। এ রাতে মসজিদ, মাদ্রাসা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাত ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এছাড়াও, অনেক মুসলমান এ রাতে রাত জেগে নফল নামাজ, কোরআন তেলাওয়াত ও দোয়া-কান্না করে থাকেন।