সাকিবকে জরিমানা করলো আইসিসি, শাস্তি পেল বাংলাদেশ ও পাকিস্তান উভয় দল

প্রকাশকালঃ ২৬ আগu ২০২৪ ০৭:১৮ অপরাহ্ণ ৫৬০ বার পঠিত
সাকিবকে জরিমানা করলো আইসিসি, শাস্তি পেল বাংলাদেশ ও পাকিস্তান উভয় দল

বাংলাদেশ-পাকিস্তানের দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে বাংলাদেশ দল জয় পেলেও আইসিসির নিয়ম ভেঙে শাস্তি পান পড়েছেন সাকিব আল হাসান।  এতে তার ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা হয়েছে নামের সঙ্গে যুক্ত হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।

ম্যাচটির পাকিস্তানের দ্বিতীয় ইনিংসের ৩৩তম ওভারে বোলিংয়ে ছিলেন সাকিব ব্যাটিংয়ে ছিলেন মোহাম্মদ রিজওয়ান। সাকিবের রান আপের শেষ মুহূর্তে ব্যাটিং থেকে সরে যান রিজওয়ান। সাকিব শুরুতে থেমে গেলেও, বল হাত থেকে ছুঁড়ে মারেন ব্যাটিং প্রান্তে। রিজওয়ান সরে যাওয়ায় বল তার গায়ে লাগেনি, উইকেটের পেছনে লিটন দাস বল ধরেন।

ওই ঘটনায় সাকিব আইসিসির আচরণ বিধি ভংগ করেছেন।


এদিকে ম্যাচটিতে স্লো ওভার রেটের কারণে বাংলাদেশ দলকে  শাস্তি দিয়েছে আইসিসি। নির্দিষ্ট সময়ে ৩ ওভার পিছিয়ে ছিল বাংলাদেশ। তাতে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ৩ পয়েন্ট হারিয়েছে বাংলাদেশ। সেই সঙ্গে দলের প্রত্যেক সদস্যকে তাদের ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা গুনতে হচ্ছে।

একই অপরাধে শাস্তি পেয়েছে পাকিস্তান দলও। নির্দিষ্ট সময়ে ৬ ওভার পিছিয়ে ছিল স্বাগতিকরা। তাতে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ৬ পয়েন্ট হারিয়েছে পাকিস্তান। সেই সঙ্গে দলের প্রত্যেক সদস্যকে তাদের ম্যাচ ফির ৩০ শতাংশ জরিমানা গুনতে হচ্ছে।