ভিডিওতে বর্ণবাদের প্রমাণ হাজির করলেন ভিনিসিয়াস

প্রকাশকালঃ ২৩ মে ২০২৩ ০৩:১৯ অপরাহ্ণ ১১৪ বার পঠিত
ভিডিওতে বর্ণবাদের প্রমাণ হাজির করলেন ভিনিসিয়াস

প্রতিপক্ষের মাঠে নামলে প্রায়ই সমর্থকদের বর্ণবাদের শিকার হচ্ছেন রিয়াল মাদ্রিদ তারকা ভিনিসিয়াস জুনিয়র। রোববার ভ্যালেন্সিয়ার মাঠেও এমন ঘটনার সম্মুখীন হয়েছেন। এসব ঘটনায় লা লিগা কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা না নিয়ে এড়িয়ে যাওয়ার চেষ্টা করলেও হাল ছাড়ছেন না ২২ বর্ষী ব্রাজিলিয়ান। এবার প্রমাণ হিসেবে ভিডিও সামনে এনেছেন ভিনি।

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিওতে ভিনিসিয়াস দেখিয়েছেন, তার সঙ্গে বর্ণবাদী আচরণ করে চলেছে সমর্থকদের একটি বড় অংশ। এসব ঘটনাকে একটি বিচ্ছিন্ন ঘটনা হিসেবে উড়িয়ে দেয়ার কোনো সুযোগও দেখছেন না রিয়াল ফরোয়ার্ড।

 

ভিডিওর শিরোনামে লিখেছেন, ‘ঘরের মাঠের বাইরে প্রতিটি খেলা একটি করে অপ্রীতিকর বিস্ময়কর ঘটনার জন্ম দেয়। চলতি মৌসুমেই অনেকবার এমন হয়েছে। মৃত্যু কামনা থেকে শুরু করে প্রতীকী পুতুলের ফাঁসি, সঙ্গে আমাকে নিয়ে অপরাধীদের চিৎকার, সবকিছুই রেকর্ড করা হয়েছে।

 

কিন্তু একটা বক্তব্য প্রায়ই শুনতে হয়, এসব নাকি বিচ্ছিন্ন ঘটনা। না, এগুলো কোনোভাবেই বিচ্ছিন্ন ঘটনা নয়। স্পেনের বেশ কয়েকটি শহরে, এমনকি একটি টেলিভিশন প্রোগ্রামেও ছড়িয়ে থাকা ধারাবাহিক পর্ব।

ভিডিওতে প্রমাণ রয়েছে। এখন যদি জিজ্ঞেস করি, বর্ণবাদীদের কতজনের নাম ছবি ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে? নিজেই সহজ করার জন্য উত্তর দিচ্ছি- শূন্য। সেইসব মুখোশধারী ফুটবলপ্রেমীদের কেউই এরজন্য দুঃখ প্রকাশ করেনি এবং ক্ষমাও চাইতে হয়নি।

 

এদের অপরাধী হিসেবে চিহ্নিত করতে কীসের কমতি? কেনো স্পন্সররা লা লিগা কর্তৃপক্ষকে প্রশ্নবিদ্ধ করে না? টেলিভিশন চ্যানেলগুলো কেনো এসব বর্বরতা সম্প্রচার বন্ধ করে না? সমস্যাটি খুবই গুরুতর। আমাকে দোষারোপ না করে অপরাধমূলক কর্মকাণ্ডগুলোর আইনি ব্যবস্থা নিন, অথবা আইন পরিবর্তন করুন। এরা ফুটবলপ্রেমী নয়, অমানুষ।