সড়ক পরিষ্কার ও ট্রাফিক নিয়ন্ত্রণ করছে কুড়িগ্রামের ছাত্র-ছাত্রীরা

প্রকাশকালঃ ০৭ আগu ২০২৪ ০৯:৪০ অপরাহ্ণ ৬৯১ বার পঠিত
সড়ক পরিষ্কার ও ট্রাফিক নিয়ন্ত্রণ করছে কুড়িগ্রামের ছাত্র-ছাত্রীরা

ঢাকা প্রেস
আনোয়ার সাঈদ তিতু, কুড়িগ্রাম জেলা প্রতিনিধি:-

 

 

'দেশ যখন আমার, সেই দেশের সড়ক পরিষ্কার রাখার দায়িত্বও আমার' এই স্লোগান ধারন করে কুড়িগ্রামের সড়ক পরিষ্কার ও ট্রাফিক নিয়ন্ত্রণের দায়িত্ব পালন করছেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ছাত্র-ছাত্রীরা।
 

 

দেশের প্রায় সব জায়গায় পুরোপুরি ভেঙে পড়েছে আইন শৃঙ্খলা ও ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থা। কর্মবিরতীর ঘোষণা দিয়েছেন পুলিশ সদস্যরা। এমন পরিস্থিতিতে কুড়িগ্রামের বিভিন্ন মোড়ে মোড়ে যানজট নিরসনে দায়িত্ব পালন করতে দেখা গেছে শিক্ষার্থীদের। তাদের সহযোগিতা করতে দেখা গেছে সাধারণ মানুষকেও। 

 

এদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগের পর গত ৫ আগস্ট জেলা শহরের বিভিন্ন স্থানে মিছিল করেন সাধারণ মানুষজন। ফলে শহরের অনেক স্থানে বর্জ্যের সৃষ্টি হয়। বুধবার (৭ আগস্ট) সকাল থেকেই শিক্ষার্থীরা কয়েকটি ভাগে বিভক্ত হয়ে সেসব বর্জ্য সরিয়ে ফেলতে শুরু করেন। 
 

 

স্থানীয়রা জানান, আজ সকাল থেকে শিক্ষার্থীরা কুড়িগ্রাম জেলা শহরের শপলা চত্বর, কলেজ মোড়, ঘোষপাড়া, দাদা মোড়, ত্রিমোহনীসহ গুরুত্বপূর্ণ এলাকায় যানবাহন নিয়ন্ত্রণে দায়িত্ব পালন করছেন। ফলে যানজটের ভোগান্তি কমেছে। তারা জেলা আওয়ামী লীগের কার্যালয় থেকে জেলা শহরের দাদামোড় পর্যন্ত এবং কলেজ মোড়, জজকোর্ট মোড় থেকে ভোকেশনাল মোড়ে পর্যন্ত জমে থাকা আবর্জনা পরিষ্কারের কাজও করছেন।
 

 

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন আহ্বানে সাধারাণ শিক্ষার্থী ও স্কাউট সদস্যরা শহর পরিষ্কার ও ট্রাফিক নিয়ন্ত্রণের কাজ করছেন। সাধারণ মানুষ ও পথচারীদের পানি ও জুস দিয়ে শিক্ষার্থীদের এমন কাজে ত উৎসাহ দিতে দেখা গেছে। জেলার ৯ উপজেলাতেও এ ধরনের কাজ চলছে বলে জানিয়েছেন শিক্ষার্থীরা। 

 

ঢাকা নর্দান ইউনিভার্সিটিতে অধ্যায়নরত কুড়িগ্রামের শিক্ষার্থী শিপন জানান, কুড়িগ্রামের ট্রাফিক পয়েন্টগুলোতে কোনো পুলিশ সদস্য না থাকায় যানজট সৃষ্টি হচ্ছে। এ কারণে আমরা নিজেদের মধ্যে আলোচনা করে শাপলা চত্বর, কলেজ মোড়সহ সড়কের গুরুত্বপূর্ণ পয়েন্টে যানবাহন নিয়ন্ত্রণে কাজ করছি। জেলা সদর ছাড়াও বাকি ৯টি উপজেলায় শিক্ষার্থীরা কাজ করছেন।