যুক্তরাজ্য বাংলাদেশের পুলিশ সংস্কারে সহায়তা করতে রাজি

প্রকাশকালঃ ২৮ আগu ২০২৪ ০২:৫৬ অপরাহ্ণ ৪৯৫ বার পঠিত
যুক্তরাজ্য বাংলাদেশের পুলিশ সংস্কারে সহায়তা করতে রাজি

বাংলাদেশের পুলিশ বাহিনী সংস্কারে যুক্তরাজ্য সহযোগিতা করতে আগ্রহী হয়েছে। বুধবার, স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল মো. জাহাঙ্গীর আলম চৌধুরী (অব.) এবং বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুকের মধ্যে এক বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে।
 

স্বরাষ্ট্র উপদেষ্টা জানিয়েছেন, বাংলাদেশ সরকার একটি দক্ষ, নিরপেক্ষ এবং জনবান্ধব পুলিশ বাহিনী গড়ার লক্ষ্যে সংস্কার প্রক্রিয়া শুরু করেছে। এই প্রক্রিয়ায় যুক্তরাজ্যের প্রশিক্ষণ ও অন্যান্য সহায়তা প্রয়োজন। জবাবে, ব্রিটিশ হাইকমিশনার জানিয়েছেন, সেপ্টেম্বরে যুক্তরাজ্য থেকে একদল বিশেষজ্ঞ বাংলাদেশ সফর করে এই বিষয়ে আরও বিস্তারিত আলোচনা করবে।

 

পুলিশ সংস্কার ছাড়াও, দুই দেশের মধ্যে সন্ত্রাসবাদ দমন, অবৈধ অভিবাসন, বন্যা পুনর্বাসন এবং রোহিঙ্গা সংকটের মতো বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশ সরকার গত আওয়ামী লীগ সরকারের আমলে গুম হওয়া ব্যক্তিদের বিষয়ে একটি তদন্ত কমিশন গঠন করেছে বলে স্বরাষ্ট্র উপদেষ্টা জানিয়েছেন।
 

ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক জানিয়েছেন, যুক্তরাজ্য বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারকে সব ধরনের সহযোগিতা দিতে ইচ্ছুক। তিনি আরও জানান, রোহিঙ্গা সংকটের ক্ষেত্রে যুক্তরাজ্য বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দাতা এবং বিগত ৭ বছরে এই ক্ষেত্রে ৪০০ মিলিয়ন পাউন্ড ব্যয় করেছে।