গম্ভীর-সূর্যকুমারের অভিষেক ম্যাচে জয়

প্রকাশকালঃ ২৮ জুলাই ২০২৪ ১০:৩০ পূর্বাহ্ণ ৬০ বার পঠিত
গম্ভীর-সূর্যকুমারের অভিষেক ম্যাচে জয়

পাল্লেকেলেতে শনিবার (২৭ জুলাই) কোচ হিসেবে গৌতম গম্ভীর আর অধিনায়ক হিসেবে সূর্যকুমার যাদবের প্রথম ম্যাচ। খেলা শুরুর আগে তো বটেই, ম্যাচজুড়েও বারবার ক্যামেরার নজরে থাকলেন এ দুজন। নতুন কোচ ও অধিনায়কের শুরুটা শেষ পর্যন্ত ভালোই হয়েছে। তিন ম্যাচ টি–টোয়েন্টি সিরিজের প্রথমটিতে আজ শ্রীলঙ্কাকে ৪৩ রানের বড় ব্যবধানে হারিয়েছে ভারত।

এদিন টস হেরে আগে ব্যাট করতে নামা ভারত নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২১৩ রানের বড় সংগ্রহ পায়। জবাবে  দারুণ শুরুর পর নাটকীয় ধসে ৪ বল বাকি থাকতে ১৭০ রানে অলআউট হয়ে যায় স্বাগতিক শ্রীলঙ্কা।


ভারতকে এদিন যশস্বী জয়সওয়াল-শুভমান গিলের ওপেনিং জুটি আক্রমণাত্মক শুরু এনে দেয়। মাত্র ৪ ওভারে ৫১ রান তুলে ফেলে তারা। কিন্তু দলীয় ৭৪ রানের মাথায় আউট হয়ে যান তারা দুজনেই। ১৬ বলে ৬ চার ও ১ ছয়ে ৩৪ রান করা গিলকে ফেরান মাদুশাঙ্কা । পরের ওভারে হাসারাঙ্গা ২১ বলে ৫ চার ও ২ ছয়ে ৪০ রান করা জয়সওয়ালকে ফেরান।


টানা দুই উইকেট হারালেও ভারতের রান তোলার গতিতে ভাটা পড়েনি। অধিনায়ক সূর্যকুমার যাদব ও রিশভ পন্ত ৭৬ রানের জুটি গড়েন। ১৪তম ওভারের দ্বিতীয় বলে পাথিরানা যাদবকে ফেরান। ভারতের নতুন অধিনায়ক সূর্যকুমার যাদব আউট হওয়ার আগে ২৬ বলে ৮ চার ও ২ ছয়ে ৫৮ রান করেন।


হার্দিক পান্ডিয়া (৯), রইয়ান পরাগ (৭) ও রিঙ্কু সিং (১) ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন এদিন। রিশভ পন্ত ৩৩ বলে ৬ চার ও ১ ছয়ে ৪৯ রান করে আউট হন। শেষ দিকে অক্ষর প্যাটেল ৫ বলে ১০ রান করে অপরাজিত থাকেন।

শ্রীলঙ্কার পক্ষে পাথিরানা ৪ ওভারে ৪০ রানের বিনিময়ে ৪ উইকেট শিকার করেন।

জবাব দিতে নেমে উদ্বোধনী জুটিতে ৮.৪ ওভারে ৮৪ রান তুলে প্রথম উইকেট হারায় শ্রীলঙ্কা। কুশল মেন্ডিস আর্শদীপের বলে আউট হওয়ার আগে ২৭ বলে ৭ চার ও ১ ছয়ে ৪৫ রান করেন।

দ্বিতীয় উইকেট জুটিতে পাতুম নিশঙ্কা ও কুশল পেরেরা ৫৬ রান যোগ করেন। অক্ষর প্যাটেলের বলে আউট হওয়ার আগে  ৭ চার ও ৪ ছয়ে ৭৯ রান করেন নিশঙ্কা। জয়ের জন্য তখন শ্রীলঙ্কার দরকার ৩৫ বলে ৭৪ রান। কিন্তু মড়ক নামে লঙ্কানদের ইনিংসে। মাত্র ৩০ রান যোগ করতেই বাকি ৮ উইকেট হারায় তারা।


কুশল পেরেরা ১৪ বলে ২০ ও কামিন্দু মেন্ডিস ১২ রান করেন। বাকিদের কেউই আর দুই অঙ্কের রান ছুঁতে পারেননি। অধিনায়ক চরিৎ আশালাঙ্কা তো রানের খাতাও খুলতে পারেননি। দাসুন শানাকাও কোনো বল মোকাবেলার আগে রানআউট হয়ে যান। দিলশান মাদুশাঙ্কাও গোল্ডেন ডাক মারেন। পাথিরানা ৬, হাসারাঙ্গা ও থিকসানা ২ রান করে করেন।

ভারতের পক্ষে পরাগ ১.২ ওভারে মাত্র ৫ রান দিয়ে ৩ উইকেট শিকার করেন। অক্ষর প্যাটেল ও আর্শদীপও ২টি করে উইকেট শিকার করেন। এছাড়া মোহাম্মদ সিরাজ ও রবি বিষ্ণয়ি ১টি করে উইকেট লাভ করেন।