চরকিতে টার্কিশ ডিলাইট

প্রকাশকালঃ ৩০ মার্চ ২০২৩ ০২:৩৬ অপরাহ্ণ ৫৪৪ বার পঠিত
চরকিতে টার্কিশ ডিলাইট

বৃহস্পতিবার চরকিতে মুক্তি পাবে তুর্কি সিনেমা ‘ট্রাভেল মেটস ২’। এটি দিয়েই ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মটিতে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী ‘টার্কিশ ডিলাইট’। যেখানে নতুন সিনেমাটি ছাড়াও চরকিতে আগে মুক্তি পাওয়া তুর্কি সিনেমাগুলো দেখা যাবে। এ উপলক্ষে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মটিতে ‘টার্কিশ ডিলাইট’ নামে বিশেষ একটি সেগমেন্ট যোগ করা হয়েছে। ৫ এপ্রিল পর্যন্ত চলবে উৎসবটি। এরপরও সিনেমাগুলো দেখা যাবে চরকিতে।

 চরকিতে আগেই মুক্তি পেয়েছে বাংলায় ডাব করা তুর্কি সিনেমা ‘ট্রাভেল মেটস’। অনুর ও শেরেফকে নিয়ে সিনেমার গল্প। খুব অদ্ভুতভাবে একটি গাড়িতে সহযাত্রী হয় অনুর ও শেরেফ। 

গন্তব্যে যাওয়ার পথে নানা ঘটনা-দুর্ঘটনার মধ্যে দিয়ে অপরিচিত মানুষ দুটি খুব ভালো বন্ধু বনে যায়। এমন গল্প নিয়ে ২০১৭ সালে মুক্তি পায় ট্রাভেল মেটস। ২০১৮ সালে মুক্তি পায় এই সিনেমার সিকুয়াল ‘ট্রাভেল মেটস ২’। 

এক বছরের মধ্যে অনুর ও শেরেফ—দুজনই হাউসমেট ও সহকর্মী হয়ে ওঠে। এই সিনেমাতেও তাদের একটি সফরের গল্প দেখানো হয়েছে। এই সফরে ঘটে যায় নানা অ্যাডভেঞ্চার ও কমেডি। প্রথম কিস্তির মতো দ্বিতীয় কিস্তিও বিপুল জনপ্রিয়তা পেয়েছে। সেই ছবিটিই এবার বাংলায় দেখতে পারবেন দর্শক। আজ চরকিতে মুক্তি পাবে ‘ট্রাভেল মেটস ২’। সিনেমাটি পরিচালনা করেছেন বেদ্রান গুজেল। এই সিনেমায় অভিনয় করেছেন ইব্রাহিম বুয়ুকাক, ইজগি আইবোলু, ওগুজান কোচ, ওলগুন টোকার প্রমুখ।

চরকি সাবস্ক্রিপশন করে আরও দেখে নিতে পারেন বাংলায় ডাব করা টার্কিশ সিনেমা ‘সর আপেল’, ‘হুইসপার ইফ আই ফরগেট’, ‘মিরাকেল ইন সেল নং ৭’। এ ছাড়া আছে চরকি অরিজিনাল ট্রাভেল শো ঘুর ঘুর ঘূর্ণি উইথ শেহ্ওয়ার অ্যান্ড মারিয়া। আর শুধু রেজিস্ট্রেশন করে ফ্রি দেখতে পাবেন ‘ওয়ানস আপন আ টাইম ইন আনাতোলিয়া’।
‘সর আপেল’ সিনেমাটির পরিচালক ও অভিনেতা ইলমাজ এরদোয়ান। 

২০১৬ সালে মুক্তি পাওয়া এ সিনেমাকে বলা যায় আধুনিক দিনের শেক্‌সপিয়ারীয় কমেডি ড্রামা। ইলমাজ এরদোয়ান ছাড়াও এ সিনেমায় অভিনয় করেছেন ফারাহ জেয়নেপ আবদুল্লাহ, সঙ্গুল ওদেন, সুকরান অভালি, শেহের দেভরিম, ইয়াকুট, শুকরু অজিলদিজ, ফাতিহ আর্টমান, এরসিন করকুট প্রমুখ।

গত বছর চরকিতে মুক্তি পাওয়া আলোচিত আরেকটি সিনেমা ‘হুইসপার ইফ আই ফরগেট’। ছবির গল্প আলঝেইমার রোগে আক্রান্ত পপ তারকা আইপেরিকে নিয়ে। যিনি তাঁর পুরোনো বাড়িতে ফিরে যান। সেখানে গিয়ে তাঁর বোন হানিফের সঙ্গে নানা স্মৃতি সামনে আসতে থাকে। 

কিন্তু হানিফে তাঁর জীবন ধ্বংসের জন্য আইপেরিকে দায়ী করেন। এ ছাড়া ‘ওয়ানস আপন আ টাইম ইন আনাতোলিয়া’ বাংলাদেশে বিপুল জনপ্রিয় তুর্কি সিনেমাগুলোর একটি। ২০১১ সালে মুক্তি পাওয়া সিনেমাটি কান চলচ্চিত্রেও পুরস্কৃত হয়।