৪ বিশ্বকাপ জয়ী নায়ক মারিও জাগালো ৪ জানুয়ারি ২০২৩ এ না ফেরার দেশ চলে গেলেন।

প্রকাশকালঃ ০৬ জানুয়ারি ২০২৪ ০৩:২৪ অপরাহ্ণ ২৭১ বার পঠিত
৪ বিশ্বকাপ জয়ী নায়ক মারিও জাগালো ৪ জানুয়ারি ২০২৩ এ না ফেরার দেশ চলে গেলেন।

মারিও জাগালো ছিলেন একজন ব্রাজিলীয় ফুটবলার যিনি ১৯৫৮, ১৯৬২, ১৯৬৬ এবং ১৯৭০ সালে ব্রাজিলের হয়ে চারটি ফিফা বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সদস্য ছিলেন। তিনি বিশ্বের একমাত্র ফুটবলার যিনি চারটি বিশ্বকাপ জয় করেছেন।

জাগালো ১৯৩৫ সালে ব্রাজিলের সাও পাওলোতে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫৪ সালে সাও পাওলো ফুটবল ক্লাবে তার পেশাদার ক্যারিয়ার শুরু করেন। তিনি ১৯৫৮ সালের বিশ্বকাপের জন্য ব্রাজিলের দলে ডাক পান এবং টুর্নামেন্টে একটি গোল করেন। ব্রাজিলের দল সেই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়।

১৯৬২ সালের বিশ্বকাপে জাগালো ব্রাজিলের দলের অন্যতম সেরা খেলোয়াড় ছিলেন। তিনি টুর্নামেন্টে পাঁচটি গোল করেন এবং ব্রাজিলের দল আবারও চ্যাম্পিয়ন হয়।

১৯৬৬ সালের বিশ্বকাপে জাগালো আঘাতের কারণে বেশিরভাগ সময় মাঠের বাইরে ছিলেন। ব্রাজিলের দল সেই টুর্নামেন্টে তৃতীয় হয়।

১৯৭০ সালের বিশ্বকাপে জাগালো আবারও ব্রাজিলের দলের অন্যতম সেরা খেলোয়াড় ছিলেন। তিনি টুর্নামেন্টে তিনটি গোল করেন এবং ব্রাজিলের দল তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়।

জাগালো ছিলেন একজন দক্ষ এবং শক্তিশালী ফরোয়ার্ড। তিনি তার শক্তি, গতি এবং গোল করার ক্ষমতার জন্য পরিচিত ছিলেন। তিনি ব্রাজিলের হয়ে ১২৫টি ম্যাচ খেলে ৪২টি গোল করেছেন।

জাগালো ১৯৭২ সালে ফুটবল থেকে অবসর নেন। তিনি ১৯৮২ সালে ব্রাজিলের জাতীয় দলের কোচ হন এবং ১৯৮৬ সালের বিশ্বকাপের জন্য দলকে প্রস্তুত করেন।

জাগালো ২০২৩ সালের ৪ জানুয়ারি ব্রাজিলের সাও পাওলোতে ৮৮ বছর বয়সে মারা যান। তিনি ব্রাজিলের ফুটবলের ইতিহাসে একজন কিংবদন্তি খেলোয়াড় হিসেবে বিবেচিত হন।