পৃথিবীর ভয়ংকর ১০ টি সাপ

প্রকাশকালঃ ১১ জানুয়ারি ২০২৪ ০৩:১০ অপরাহ্ণ ১২২১ বার পঠিত
পৃথিবীর ভয়ংকর ১০ টি সাপ

সাপ হল একটি ভয়ঙ্কর প্রাণী। এদের বিষ মানুষের জন্য মারাত্মক হতে পারে। পৃথিবীতে প্রায় ৩,০০০ প্রজাতির সাপ রয়েছে। এর মধ্যে কিছু সাপের বিষ এতই শক্তিশালী যে তা মাত্র কয়েক মিনিটের মধ্যে মানুষকে মেরে ফেলতে পারে।

পৃথিবীর সবচেয়ে ভয়ংকর ১০ টি সাপের মধ্যে রয়েছে:

১. ব্ল্যাক মাম্বা (Dendroaspis polylepis)

ব্ল্যাক মাম্বা আফ্রিকার সবচেয়ে বিষাক্ত সাপ। এর কামড়ে মাত্র ১০-১৫ মিনিটের মধ্যে মৃত্যু হতে পারে। ব্ল্যাক মাম্বা খুব দ্রুত গতিতে চলতে পারে এবং এরা মানুষের প্রতি আক্রমণাত্মক।

২. টাইগার স্নেক (Notechis scutatus)

টাইগার স্নেক অস্ট্রেলিয়ায় পাওয়া যায়। এটি আফ্রিকান ব্ল্যাক মাম্বার পরে বিশ্বের দ্বিতীয় সবচেয়ে বিষাক্ত সাপ। টাইগার স্নেকের কামড়ে ১৫-৩০ মিনিটের মধ্যে মৃত্যু হতে পারে।

৩. ইন্ডিয়ান কোবরা (Naja naja)

ইন্ডিয়ান কোবরা ভারত, পাকিস্তান এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় পাওয়া যায়। এটি একটি বিষাক্ত সাপ যা মানুষের প্রতি আক্রমণাত্মক। ইন্ডিয়ান কোবরা তার ফণা ফোলানোর জন্য পরিচিত।

৪. চাইনিজ ক্রেইট স্নেক (Bungarus candidus)

চাইনিজ ক্রেইট স্নেক এশিয়ায় পাওয়া যায়। এটি একটি বিষাক্ত সাপ যা মানুষের প্রতি আক্রমণাত্মক। চাইনিজ ক্রেইট স্নেক তার দ্রুত গতির জন্য পরিচিত।

৫. টাইপস্টার স্নেক (Oxyuranus microlepidotus)

টাইপস্টার স্নেক অস্ট্রেলিয়ায় পাওয়া যায়। এটি পৃথিবীর সবচেয়ে বিষধর সাপ। টাইপস্টার স্নেকের কামড়ে মাত্র ৩০ মিনিটের মধ্যে মৃত্যু হতে পারে।

৬. উইস্টার্ন ব্রাউন স্নেক (Pseudonaja textilis)

উইস্টার্ন ব্রাউন স্নেক অস্ট্রেলিয়ায় পাওয়া যায়। এটি একটি বিষাক্ত সাপ যা মানুষের প্রতি আক্রমণাত্মক। উইস্টার্ন ব্রাউন স্নেক তার দ্রুত গতির জন্য পরিচিত।

৭. ফিশারম্যানস স্নেক (Enhydrina schistosa)

ফিশারম্যানস স্নেক এশিয়া এবং আফ্রিকায় পাওয়া যায়। এটি একটি বিষাক্ত সাপ যা মানুষের প্রতি আক্রমণাত্মক। ফিশারম্যানস স্নেক তার দ্রুত গতির জন্য পরিচিত।

৮. টাইগার পোয়াসন স্নেক (Oxyuranus scutellatus)

টাইগার পোয়াসন স্নেক অস্ট্রেলিয়ায় পাওয়া যায়। এটি একটি বিষাক্ত সাপ যা মানুষের প্রতি আক্রমণাত্মক। টাইগার পোয়াসন স্নেক তার দ্রুত গতির জন্য পরিচিত।

৯. কালো মাগুর (Lachesis muta)

কালো মাগুর দক্ষিণ আমেরিকায় পাওয়া যায়। এটি একটি বিষাক্ত সাপ যা মানুষের প্রতি আক্রমণাত্মক। কালো মাগুর তার দ্রুত গতির জন্য পরিচিত।

১০. ইউরোপীয় বেজি (Vipera berus)

ইউরোপীয় বেজি ইউরোপে পাওয়া যায়। এটি একটি বিষাক্ত সাপ যা মানুষের প্রতি আক্রমণাত্মক। ইউরোপীয় বেজি তার দ্রুত গতির জন্য পরিচিত।