রাত পোহালেই বেসিস নির্বাচন

প্রকাশকালঃ ০৭ মে ২০২৪ ১১:১২ অপরাহ্ণ ৫৮২ বার পঠিত
রাত পোহালেই বেসিস নির্বাচন

ঢাকা প্রেসঃআগামীকাল ৮ মে (২০২৪-২৬) মেয়াদের বাংলাদেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবা খাতের বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) কার্যনির্বাহী পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

রাজধানীর গুলশানে বাংলাদেশ শুটিং স্পোর্টস ফেডারেশনের মিলনায়তনে অনুষ্ঠেয় এ নির্বাচনে বেসিসের ১ হাজার ৪৬৪ জন ভোটার গোপন ব্যালটে ভোট দেবেন। তাঁদের ভোটে কার্যনির্বাহী কমিটির ১১জন সদস্য নির্বাচিত হবেন। এর মধ্যে বেসিসের সাধারণ সদস্য শ্রেণি থেকে আটজন এবং সহযোগী, অ্যাফিলিয়েট ও আন্তর্জাতিক সদস্য শ্রেণি থেকে একজন করে নির্বাচিত হবেন। সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলবে।

এর আগে গত ২০ এপ্রিল নির্বাহী কমিটির ১১ পদে ৩৩ প্রার্থীর চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে নির্বাচন পরিচালনা কমিটি।এবারের নির্বাচনে মোট ৪১ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। তবে ১৭ এপ্রিল মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে আট প্রার্থী নির্বাচন থেকে নিজেদের সরিয়ে নেন বেসিসের মোট সদস্যসংখ্যা ২৪০১ জন।

তবে এবারের নির্বাচনে ভোটার হয়েছেন ১ হাজার ৪৬৪ জন। তাঁদের মধ্যে সাধারণ ৯৩২, সহযোগী ৩৮৯, অ্যাফিলিয়েট ১৩৪ ও আন্তর্জাতিক সদস্য শ্রেণিতে ৯জন ভোটাধিকার প্রয়োগ করবেন। বেসিসের নির্বাচনে ১১টি পদের বিপরীতে তিনটি প্যানেলে মোট ৩৩ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন ।

 

প্যানেল তিনটি হচ্ছে  ‘টিম স্মার্ট’   ‘টিম সাকসেস’   এবং   ওয়ান টিম।

 

 

টিম স্মার্টঃ

অ্যাডভান্সড ইআরপি বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে গঠিত হয়েছে  ‘টিম স্মার্ট’ প্যানেল। টিম স্মার্টের অন্য প্রার্থীরা হলেন- জেনারেল ক্যাটাগরিতে অ্যানালাইেজন বাংলাদেশ লিমিটেডের দ্য ম্যান অব স্টিল (চেয়ারম্যান) এবং ক্রান্তি অ্যাসোসিয়েটস্‌ লিমিটেডের পরিচালক ও সিইও মোহাম্মদ রিসালাত সিদ্দিকী , ব্যাবিলন রিসোর্সেস লিমিটেডের চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) লিয়াকত হোসেইন, বন্ডস্টাইন টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মীর শাহরুখ ইসলাম, কনটেন্ট ম্যাটার্স লিমিটেডের প্রধান নির্বাহী এ এস এম রফিক উল্লাহ, ইনুমেন্ট সলিউশন্স লিমিটেডের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মঞ্জুরুল আলম, লুজলি কাপল্ড টেকনোলজিসের (এলসিটি সল্যুশন সেন্টার) চিফ অপারেটিং অফিসার সৈয়দা নওশাদ জাহান, নগদ’র নির্বাহী পরিচালক নিয়াজ মোর্শেদ এবং ম্যাগনাস সফটওয়্যার ওয়ার্কসের প্রধান নির্বাহী কর্মকর্তা আরমান আহমেদ খান (অ্যাসোসিয়েট), অ্যাডফিনিক্স লিমিটেডের সহপ্রতিষ্ঠাতা (সিইও) লুতফি হায়দার চৌধুরী (অ্যাফিলিয়েট) ও দারাজ বাংলাদেশের চিফ করপোরেট অ্যাফেয়ার্স অফিসার এ এইচ এম হাসিনুল কুদ্দুস (আন্তর্জাতিক)।

 

 

ওয়ান টিমঃ

বেসিসের বর্তমান সভাপতি রাসেল টি আহমেদের নেতৃত্বে গঠিত হয়েছে ওয়ান টিম প্যানেল। এই প্যানেলের  প্রার্থীরা হচ্ছেন টিম ক্রিয়েটিভের প্রধান নির্বাহী কর্মকর্তা রাসেল টি. আহমেদ, সিসটেক ডিজিটাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এম রাশিদুল হাসান, বেস্ট বিজনেস বন্ডের ব্যবস্থাপনা পরিচালক উত্তম কুমার পাল, টেকনোগ্রাম লিমিটেডের প্রতিষ্ঠাতা ও সিইও একেএম আহমেদুল ইসলাম বাবু, ডিভাইন আইটি লিমিটেডের প্রতিষ্ঠাতা ও সিইও ইকবাল আহমেদ ফকরুল হাসান, এআর কমিউনিকেশনসের প্রতিষ্ঠাতা এম আসিফ রহমান, শ্যুটিং স্টার লিমিটেডের প্রতিষ্ঠাতা ও সিইও দিদারুল আলম এবং রেইজ আইটি সল্যুউশনস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কে.এ.এম রাশেদুল মজিদ এবং নেক্সট ভেঞ্চার অ্যান্ড ফাইনালাইটিক্সের প্রতিষ্ঠাতা ও সিইও সৈয়দ আবদুল্লাহ জায়েদ (অ্যাসোসিয়েট), কার্নিভাল অ্যাসিউর লিমিটেডের পরিচালক বিপ্লব ঘোষ রাহুল (অ্যাফিলিয়েট) ও মাস্টারকার্ডের বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মাদ কামাল (ইন্টারন্যাশনাল)।

 

 

টিম সাকসেসঃ

 

ফ্লোরা টেলিকম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফা রফিকুল ইসলামের নেতৃত্বে গঠিত হয়েছে টিম সাকসেস প্যানেল। এই প্যানেলের অন্য প্রার্থীরা হলেন- জেনারেল ক্যাটাগরিতে তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা ও ফিঙ্গারটিপস ইনোভেশনসের ব্যবস্থাপনা পরিচালক তৌফিকুল করিম, এলিয়েন টেকনোলজি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আমিনুল্লাহ, সলিউশন নাইনের প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তা মো. শহিবুর রহমান খান, এসআরআরকে আইটি লিমিটেডের চেয়ারম্যান ফারজানা কবির, হাইপারট্যাগ সলিউশনস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মো. শফিউল আলম, ই ওয়াই হোস্ট লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ইমরান হোসেন, ডিজিডট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর সৈয়দা নাফিসা রেজা এবং উইনক্লাউড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এন এম রাফসান জানি (অ্যাসোসিয়েট), যাচাই.কম লি.-এর চেয়ারম্যান আবদুল আজিজ (অ্যাফিলিয়েট) ও অগমেডিক্স বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবু মুহাম্মদ রাশেদ মজিদ (আন্তর্জাতিক)।

 

‘টিম সাকসেস’ নিয়ে মোস্তাফা রফিকুল ইসলাম বলেন, সদস্যদের জরুরি দাবি কর অব্যাহতির সময় বাড়াতে কাজ করতে চায় টিম সাকসেস। ‘আগামী জুনে মেয়াদ শেষ হওয়ার আগেই আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে বিষয়টি সুরাহা করতে চাই। স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে ২০৪১ সাল পর্যন্ত আমরা এই সুবিধা পেতে চাই। তথ্যপ্রযুক্তি কোম্পানির জন্য সহজ আর সুলভে ঋণ পাওয়ার কাজ করতে নীতিমালা পরিবর্তন, পরিকল্পনা বাস্তবায়ন, আর্থিক প্রণোদনা বা সহায়তা নিয়ে আমরা টিম সাকসেস কাজ করব। ডিজিটাল ব্যাংকের মোট ঋণ প্রদানের একটা অংশ তথ্যপ্রযুক্তি শিল্পের জন্য বরাদ্দ রাখার প্রস্তাবও আমরা দেব।’

 

‘টিম স্মার্ট’ নিয়ে মোস্তাফিজুর রহমান বলেন, ‘আমরা একটা ভিশন নিয়ে এবার নির্বাচনে এসেছি। সেটা দুই বছরের নয়, ১৫ বছরের। বিদেশে বাংলাদেশের ব্র্যান্ডিং করবে টিম স্মার্ট। তিনি বলেন, ‘আমাদের এখন ডেটা তৈরি করার সময়। নীতিনির্ধারণী পর্যায়েও আমাদের অনেক কাজ করার সুযোগ আছে। বিদেশে বাংলাদেশের ব্র্যান্ডিং করতে হবে। আমরা নির্বাচিত হলে গুলশান বা বনানীতে বেসিসের একটি সাব-অফিস করব। আমরা বেসিসের সব সদস্যকে নিয়ে স্মার্ট বাংলাদেশ গড়তে চাই।

 

‘ওয়ান টিম’ নিয়ে বেসিসের বর্তমান সভাপতি রাসেল টি আহমেদ বলেন, অভিজ্ঞতা থেকে বেসিসকে এগিয়ে নিতে চায় ওয়ান টিম। আমাদের প্যানেলের প্রত্যেকেই অভিজ্ঞ। তাঁদের অভিজ্ঞতা কাজে লাগিয়ে বেসিসকে সামনে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব।’ ওয়ান টিমের প্রত্যেক প্রার্থীই নিজ নিজ ব্যবসায় সফল ও তথ্যপ্রযুক্তি শিল্পকে এগিয়ে নিতে অঙ্গীকারবদ্ধ। আমাদের দলে বেসিসের নির্বাহী কমিটিতে কাজ করার অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থী যেমন রয়েছেন, তেমনি বেশ কয়েকজন নতুন মুখও আছেন।’