কোটা পুনর্বহালের আদেশের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল জবি শিক্ষার্থীদের

প্রকাশকালঃ ০৬ জুন ২০২৪ ০১:২৮ অপরাহ্ণ ১৩০ বার পঠিত
কোটা পুনর্বহালের আদেশের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল জবি শিক্ষার্থীদের

হাইকোর্ট কর্তৃক প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের আদেশের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় চাকরিতে সব ধরনের কোটা বাতিলের দাবি জানান তাঁরা। নতুবা বৃহত্তর আন্দোলনের ঘোষণাও দেন আন্দোলনকারীরা। আজ বৃহস্পতিবার (৬ জুন) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এ আন্দোলন শুরু হয়।


পরে মিছিল নিয়ে বাহাদুর শাহ পার্ক ঘুরে প্রধান ফটকের সামনে সমাবেশ করেন আন্দোলনকারীরা। এ সময় শিক্ষার্থীরা ‘চাকরিতে কোটা, মানি না, মানবো না, শেখ হাসিনার বাংলায়/শেখ মুজিবের বাংলায়, কোটার ঠাঁই নাই’, মুক্তিযুদ্ধের বাংলায়, কোটার ঠাঁই নাই’সহ নানা রকম স্লোগান দেন। আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, বাংলাদেশে ৫৩ বছর পর এই বৈষম্য মানা যায় না। বঙ্গবন্ধু একটি বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার জন্য আজীবন কাজ করেছেন।


২০১৮ সালে শিক্ষার্থীদের আন্দোলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব ধরনের কোটা বাতিল করেছিলেন। প্রধানমন্ত্রীর নির্দেশ অমান্য করে হাইকোর্ট এ সিদ্ধান্ত দিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী জসীম উদ্দীন বলেন, কোনোভাবেই কোটা রাখা যাবে না। শিক্ষার্থীদের সঙ্গে বৈষম্য করা যাবে না। এর জন্য যদি ছাত্রসমাজকে রাস্তায় নামতে হয়, আমরা নামাব। আপনারা যারা উপস্থিত আছেন, সবাই এ আন্দোলনে সোচ্চার হোন।