কুমিল্লায় স্মরণকালের ভয়াবহ বন্যা: প্লাবিত হলো অর্ধেক জেলা

প্রকাশকালঃ ২৬ আগu ২০২৪ ০৩:২৭ অপরাহ্ণ ৫৩৫ বার পঠিত
কুমিল্লায় স্মরণকালের ভয়াবহ বন্যা: প্লাবিত হলো অর্ধেক জেলা

ঢাকা প্রেস
কুমিল্লা প্রতিনিধি:-


কুমিল্লায় স্মরণকালের ভয়াবহ বন্যায় জেলার প্রায় অর্ধেক এলাকা পানির নিচে চলে গেছে। গোমতী, সালদা ও ঘুংঘুর নদীর বুকে ফেটে বের হওয়া পানি বুড়িচং, নাঙ্গলকোট, চৌদ্দগ্রাম ও ব্রাহ্মণপাড়া উপজেলাকে পুরোপুরি বিচ্ছিন্ন করে দিয়েছে। দেবিদ্বার উপজেলার অবস্থাও একই রকম।

 

লাখো মানুষের দুর্বিসহ জীবন

আড়াই শতাধিক গ্রামের লক্ষাধিক মানুষ এখন পানির তলায়। ঘরবাড়ি, খেতখামার, মাছের ঘের সবই পানিতে তলিয়ে গেছে। অনেকেই আশ্রয় নিয়েছে উঁচু স্থানে, আত্মীয়স্বজনের বাড়িতে বা আশ্রয়কেন্দ্রে। সরকারি তথ্য অনুযায়ী, বন্যায় প্রাণ হারিয়েছেন ৪ জন। তবে স্থানীয়দের মতে, মৃত্যুর সংখ্যা আরও বেশি হতে পারে।
 

বিচ্ছিন্নতা ও সহায়তার অভাবে কষ্টে দিন কাটাচ্ছে মানুষ

বিদ্যুৎ ও মোবাইল নেটওয়ার্ক ব্যাহত হওয়ায় বন্যা কবলিত এলাকাগুলোর সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ফলে দুর্গত মানুষের খোঁজ পাওয়া যাচ্ছে না।

কৃষি জমি ও ফসলের বিস্তীর্ণ এলাকা পানিতে ডুবে গেছে। এতে কৃষকরা দেউলিয়া হওয়ার উপক্রম।
 

উদ্ধার ও ত্রাণ কার্যক্রম

বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা ও স্বেচ্ছাসেবীরা ত্রাণ কার্যক্রম চালাচ্ছে। তবে নৌকা ও স্পিডবোটের অভাবে ত্রাণ সামগ্রী ও খাদ্য সঠিক সময়ে সঠিক জায়গায় পৌঁছাতে পারছে না।
 

বিশেষজ্ঞদের মতে

পানি উন্নয়ন বোর্ড কুমিল্লার নির্বাহী প্রকৌশলী খান মোহাম্মদ ওয়ালিউজ্জামান বলেন, গোমতির পানি কমতে শুরু করেছে। তবে বন্যা কবলিত এলাকাগুলো পানিমুক্ত হতে কিছু সময় লাগবে।