দেশে চালের উৎপাদন চারগুণ বৃদ্ধি: কৃষিমন্ত্রী

প্রকাশকালঃ ২১ মে ২০২৪ ০৪:৪২ অপরাহ্ণ ৬০৩ বার পঠিত
দেশে চালের উৎপাদন চারগুণ বৃদ্ধি: কৃষিমন্ত্রী

                                                                 কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ। ফাইল ছবি   


ঢাকা প্রেসঃ
গত অর্ধশতাব্দীতে বাংলাদেশে চালের উৎপাদন চার গুণেরও বেশি বেড়েছে বলে দাবি করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ। তিনি বলেছেন, দেশে এখন চালের ঘাটতি নেই। অভ্যন্তরীণ উৎপাদন দিয়েই চাহিদা মেটানো যাচ্ছে।


 

কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে চালের উৎপাদন চারগুণ বৃদ্ধি পেয়েছে, মন্ত্রী এ কথা বলেন মঙ্গলবার (২১ মে) ইন্দোনেশিয়ার বালিতে চলমান ১০ম ওয়ার্ল্ড ওয়াটার ফোরামের ‘গ্রহ ও মানুষের জন্য ধান’ শীর্ষক মিনিস্টিরিয়াল সেশনে, তিনি বলেন, সরকার কৃষি গবেষণা, নীতিমালা প্রণয়ন এবং কৃষকদের সহায়তার মাধ্যমে এ অর্জন সম্ভব হয়েছে, টেকসই খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য দেশ ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানকে সমন্বিত উদ্যোগ গ্রহণের জন্য আহ্বান জানান মন্ত্রী।

 

কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে কৃষি ক্ষেত্রে অভাবনীয় উন্নয়ন হয়েছে। এর ফলে দেশে চালের উৎপাদন চারগুণ বৃদ্ধি পেয়েছে। তিনি মঙ্গলবার (২১ মে) ইন্দোনেশিয়ার বালিতে চলমান ১০ম ওয়ার্ল্ড ওয়াটার ফোরামের ‘গ্রহ ও মানুষের জন্য ধান’ শীর্ষক মিনিস্টিরিয়াল সেশনে এ কথা বলেন।

মন্ত্রী বলেন, সরকার কৃষি গবেষণায় বিনিয়োগ বৃদ্ধি, কৃষিবিদদের নিয়োগ, কৃষকদের প্রশিক্ষণ এবং ধানের উন্নত জাত উদ্ভাবনের মাধ্যমে এ অর্জন সম্ভব হয়েছে। এছাড়াও, সরকার কৃষি উপকরণের উপর ভর্তুকি প্রদান করেছে এবং বিদ্যুৎ ও সেচের সুযোগ বৃদ্ধি করেছে।

মো. আব্দুর রাজ্জাক আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিকে অগ্রাধিকার দিয়েছেন এবং দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। সরকারের these initiatives have made Bangladesh a role model in agricultural production worldwide, especially in rice.

মন্ত্রী টেকসই খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য দেশ ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানকে সমন্বিত উদ্যোগ গ্রহণের জন্য আহ্বান জানান।

এই সেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইন্দোনেশিয়ায় নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর ক্যারোলিন টার্ক। সূচনা বক্তব্য দেন বিশ্বব্যাংকের গ্লোবাল ম্যানেজার মাইকেল জে. ওয়েবস্টার।

আলোচক হিসেবে বক্তব্য রাখেন চীনের পানিসম্পদ মন্ত্রী লি গিউইং, ইন্দোনেশিয়ার কৃষিমন্ত্রী আন্দি এমরান সুলাইমান, সংযুক্ত আরব আমিরাতের জলবায়ু পরিবর্তন ও পরিবেশ মন্ত্রী আমনা বিনতে আব্দুল্লাহ আল দাহাক।

বাংলাদেশের পক্ষ থেকে এ সময় আরও উপস্থিত ছিলেন ইন্দোনেশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. তারিকুল ইসলাম, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক শাহজাহান কবীর এবং যুগ্মসচিব মুহাম্মদ জাহাঙ্গীর আলম।