এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল সাবজেক্ট ম্যাপিং করে প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড

প্রকাশকালঃ ২৫ সেপ্টেম্বর ২০২৪ ০৫:০৩ অপরাহ্ণ ৭৯৩ বার পঠিত
এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল সাবজেক্ট ম্যাপিং করে প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড

ঢাকা প্রেস-

বার্তাকক্ষ-

 

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা ছাত্র আন্দোলনের কারণে বাতিল হওয়া একটি অপ্রত্যাশিত ঘটনা। পরীক্ষা শুরুর পরপরই দেশব্যাপী ছাত্ররা বিভিন্ন দাবিতে আন্দোলনে নামে। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছে যে, পরীক্ষা স্থগিত এবং পরবর্তীতে বাতিল করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

 

যদিও পরীক্ষা বাতিল হয়েছে, তবে যেসব বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল সেগুলোর মূল্যায়ন করা হবে। আর বাকি বিষয়গুলোর ক্ষেত্রে এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে সাবজেক্ট ম্যাপিং করে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে। এই সিদ্ধান্তের ফলে পরীক্ষার্থীরা তাদের অর্জিত জ্ঞানের জন্য মূল্য পাবে এবং একই সাথে তাদের ভবিষ্যৎ শিক্ষাজীবন অব্যাহত রাখতে সক্ষম হবে।

আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক অধ্যাপক তপন কুমার সরকার জানিয়েছেন, অক্টোবর মাসের মধ্যেই এইচএসসির ফলাফল প্রকাশের জোর প্রস্তুতি চলছে। তিনি আরও জানান যে, অনুষ্ঠিত পরীক্ষার খাতা মূল্যায়ন করে এবং বাকি বিষয়গুলোতে এসএসসির নম্বর ম্যাপিং করে ফল প্রকাশ করা হবে।

 

এই সিদ্ধান্ত পরীক্ষার্থী, শিক্ষক, অভিভাবক এবং সমগ্র শিক্ষাব্যবস্থার উপর গভীর প্রভাব ফেলবে। পরীক্ষার্থীদের জন্য এটি একটি স্বস্তির খবর, কারণ তারা এখন তাদের ভবিষ্যৎ পরিকল্পনা গ্রহণ করতে পারবে। শিক্ষক ও অভিভাবকরাও এই সিদ্ধান্তে স্বস্তিবোধ করবেন।