মজাদার তালের ক্ষীরের রেসিপি

প্রকাশকালঃ ২৯ আগu ২০২৪ ০৫:৪৩ অপরাহ্ণ ২৭৭ বার পঠিত
মজাদার তালের ক্ষীরের রেসিপি

তাল বাংলাদেশের মানুষের কাছে খুব পরিচিত একটি ফল। ভাদ্র মাস এলেই বাংলার ঘরে ঘরে তালের পিঠা বানানোর উৎসব শুরু হয়। সাধারণত গ্রামের দিকে তালের পিঠা বানানোর প্রচলন বেশি দেখা যায়। এই সময় পাকা তালের রস দিয়ে বিভিন্ন রকম পিঠা-পায়েস তৈরি হয়। তবে কচি অবস্থায়ও তাল খাওয়া যায়, যাকে বলে তালের শাঁস।

 

কচি তালের শাঁস খেতেও ভারি মজা, উপকারিতাও কম নয়। আবার শীতের শুরুতে তাল গাছের কাণ্ড থেকে রস সংগ্রহ করেও তৈরি করা পায়েস, গুড়, পাটালি ইত্যাদি। আজকের প্রতিবেদনে কিভাবে তালের ক্ষীর তৈরি করবেন, দেওয়া হলো এমন রেসিপি। চলুন, তাহলে জেনে নিই তালের ক্ষীরের সহজ রেসিপি।

 

উপকরণ

১টি তাল, ১.৫ লিটার দুধ, ৪-৫ টেবিল চামচ নারকেল কোরা, ১ টেবিল চামচ ঘি, ১ টেবিল চামচ পেস্তা ও আমন্ড কুচি, স্বাদমতো চিনি ও লবণ।

 

তালের ক্ষীর তৈরির সহজ পদ্ধতি

তালের খোসা ছাড়িয়ে নিন। এরপর তালটি ঘণ্টা দুয়েক পানিতে ভিজিয়ে রাখুন। এবার তালের রস বের করে নিন। রস বের করার পর চাকনিতে ছেঁকে নিন। চুলায় সসপ্যান বসিয়ে দেড় লিটার দুধ জ্বাল দিন। দুধ ঘন না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। অন্য একটি কড়াইতে ঘি গরম করুন।


এতে তালের রস দিয়ে নেড়েচেড়ে দিন। এরপর নারকেল কোরা ও পরিমাণমতো চিনি মিশিয়ে দিন। এরপর এতে ফুটন্ত দুধ ঢেলে দিন। এক চিমটি লবণ দিন। মিশ্রণটি ভালো করে নেড়েচেড়ে নিন। একটু ঘন হয়ে এলে ওপর দিয়ে আমন্ড ও পেস্তা কুচি ছড়িয়ে দিন। তৈরি তালের ক্ষীর। ঠাণ্ডা হলেই পরিবেশন করুন তালের ক্ষীর।