সাকিব-মুশফিকের ফিফটিতে স্বস্তি নিয়ে লাঞ্চে বাংলাদেশ

প্রকাশকালঃ ০৫ এপ্রিল ২০২৩ ০১:২০ অপরাহ্ণ ৩১২ বার পঠিত
সাকিব-মুশফিকের ফিফটিতে স্বস্তি নিয়ে লাঞ্চে বাংলাদেশ

য়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে নেমে শুরুটা খুব একটা ভালো হয়নি বাংলাদেশের। আগেরদিন শেষবেলায় ৩৪ রানে ২ উইকেট হারান বাংলাদেশ দ্বিতীয় দিনের শুরুতেই হারিয়ে ফেলে মমিনুলকেও। এরপর অবশ্য আইরিশদের আর কনো সুযোগ না দিয়ে দ্বিতীয় দিনের প্রথম সেশনটা নিজেদের করে নিয়েছে টাইগার বাহিনী। সাকিব আল হাসান আর মুশফিকুর রহিমের জোড়া ফিফটিতে দ্বিতীয় দিন লাঞ্চের আগে ম্যাচের লাগাম বাংলাদেশের হাতেই। দুজনের ১২৮ রানের জুটিতে লাঞ্চের আগে টাইগারদের সংগ্রহ ৩ উইকেটে ১৭০ রান। সাকিব ৭৪ ও মুশফিক ৫৩ রানে অপরাজিত আছেন।

মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টেস্টের প্রথম দিনই ২১৪ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড। জবাবে দিন শেষে ২ উইকেটে ৩৪ রান করেছিলো বাংলাদেশ। ৮ উইকেট হাতে নিয়ে ১৮০ রানে পিছিয়ে ছিলো টাইগাররা। তামিম ইকবাল ২১ ও নাজমুল হোসেন শান্ত শূন্য রানেই ফেরেন সাজঘরে। প্রথমদিন শেষে ১২ রানে অপরাজিত ছিলেন মমিনুল হক।

দ্বিতীয় দিনের প্রথম বলেই আজ বাউন্ডারি মেরে ভালো শুরুর ইঙ্গিত দিয়েছিলেন মমিনুল। কিন্তু নিজের ইনিংস বড় করতে পারেননি তিনি। দিনের তৃতীয় ওভারেই ১৭ রান করা  মমিনুলকে বাল্ড করেন পেসার মার্ক অ্যাডায়ার। ৩৪ বল খেলে ৪ চারে ১৭ রান তুলে ফেরেন মমিনুল।


দ্বিতীয় দিনের শুরুতেই মমিনুলের বিদায়ে চাপে পড়ে যায় বাংলাদেশ। দলকে চাপমুক্ত করতে উইকেটে এসেই আইরিশ বোলারদের উপর চড়াও হন অধিনায়ক সাকিব আল হাসান। মুশফিকের সঙ্গে জুটির শুরু থেকেই ওয়ানডে মেজাজে ব্যাট করেন সাকিব। এতে ৫৪ বলেই জুটিতে ৫০ রান উঠে যায়। মারমুখী ব্যাটিং অব্যাহত রেখে ৪৫ বলে টেস্ট ক্যারিয়ারের ৩১তম হাফ-সেঞ্চুরির দেখা পান সাকিব।

১০৯ বলে জুটিতে ১০০ পূর্ণ করেন মুশফিক-সাকিব। এই নিয়ে পঞ্চমবারের মত জুটিতে ১০০ করলেন মুশফিক ও সাকিব। জুটিতে সর্বোচ্চ পাঁচবার সেঞ্চুরি করেছেন হাবিবুল বাশার ও জাভেদ ওমর বেলিম। সাকিব-মুশফিক ৬৫তম ইনিংসে ও হাবিবুল-জাভেদ ৩২ ইনিংসে পাঁচবার সেঞ্চুরি জুটি গড়েন।

দ্রুত রান তুলতে না পারলেও, সাকিবকে দারুণভাবে সঙ্গ দিয়ে ৬৯ বলে টেস্ট ক্যারিয়ারে ২৬তম হাফ-সেঞ্চুরিতেল নেন মুশফিক।দুর্দান্ত ব্যাটিংয়ে অপরাজিত থেকেই প্রথম সেশন শেষ করেন মুশফিক ও সাকিব। ৭৭ বলে ৬ চার ও ১ ছক্কায় ৫৩ রানে অপরাজিত মুশফিক আর ১২ চারে ৭৪ বলে ৭৪ রান নিয়ে বিরতিতে যান সাকিব।