আফগানিস্তানের বাঁচা-মরার লড়াই আজ শ্রীলঙ্কার বিপক্ষে

প্রকাশকালঃ ০৫ সেপ্টেম্বর ২০২৩ ০৫:৩২ অপরাহ্ণ ২৫৩ বার পঠিত
আফগানিস্তানের বাঁচা-মরার লড়াই আজ শ্রীলঙ্কার বিপক্ষে

শিয়া কাপে রবিবার বাংলাদেশের দাপুটে জয়ে বিপদে পড়ে গেছে আফগানিস্তান ও শ্রীলঙ্কা। আজ মঙ্গলবার ‘বি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হবে এই দুই দল। বাংলাদেশের বিপক্ষে জিতে আফগানিস্তানের চেয়ে অবশ্য অনেক এগিয়ে রয়েছে শ্রীলঙ্কা। তবে বড় ব্যবধানে হারলে বিপদ হবে শ্রীলঙ্কারও।

আজ শ্রীলঙ্কা জিতলেই সুপার নিশ্চিত। এমনকি কম ব্যবধানে হারলেও সুপার ফোরে যাবে দাসুন শানাকারা। অপরদিকে বড় ব্যবধানে ম্যাচ জিতলেই কেবল সুপার ফোরে খেলার সুযোগ পাবে আফগানিস্তান। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৩টা ৩০ মিনিটে।


বাংলাদেশের কাছে ৮৯ রানের বড় ব্যবধানে হেরেছে আফগানিস্তান। এর ফলে ‘বি’ গ্রুপের দুইয়ে থাকা বাংলাদেশের নেট রানরেট এখন ০.৩৭৩। গ্রুপের শেষ ম্যাচে শ্রীলঙ্কা যদি আফগানদের (নেট রানরেট -১.৭৮০) হারিয়ে দেয়, তাহলে এমনিতেই বাংলাদেশের সুপার ফোর নিশ্চিত। আফগানরা গ্রুপের তলানিতেই থেকে যাবে।


অন্যদিকে আফগানরা যদি কম ব্যবধানে শ্রীলঙ্কাকে হারায়, তাহলে তারা নেট রানরেটে গ্রুপের তৃতীয় স্থানেই থেকে যাবে। বাংলাদেশ আর শ্রীলঙ্কা যাবে সুপার ফোরে। আর যদি আফগানিস্তান অনেক বড় ব্যবধানে শ্রীলঙ্কাকে হারাতে পারে, তাহলে তাদের নেট রানরেট বেড়ে যাবে এবং শ্রীলঙ্কার রানরেট স্বয়ংক্রিয়ভাবে কমে যাবে। 

সেটা এতটাই কমবে, বাংলাদেশ চলে যাবে শীর্ষে। কপাল পুড়বে শ্রীলঙ্কার। গ্রুপের শীর্ষে কিংবা দ্বিতীয় স্থানে উঠে সুপার ফোরে যাবে আফগানিস্তান। এই সমীকরণে অফিশিয়াল ঘোষণা না এলেও বাংলাদেশের সুপার ফোর নিশ্চিত হয়ে গেল।